ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২০ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

বাংলাদেশিরা নিয়োগকর্তা পাল্টাতে পারবেন মালয়েশিয়ায়

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ১৭ জুন ২০২০  

প্রবাসী বাংলাদেশিসহ শ্রমিকদের নিয়োগকর্তা পরিবর্তন করার সুযোগ দিয়েছে মালয়েশিয়া।

বুধবার (১৭ জুন) দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, চলমান কোভিড পরিস্থিতিতে বাংলাদেশ হাইকমিশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে এই প্রথম মঙ্গলবার (১৬ জুন) মালয়েশিয়া সরকারের সিনিয়র মন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুবের সঙ্গে বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলামের বৈঠক হয়।

বৈঠকে দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় বিশেষ করে প্রতিরক্ষা, শ্রমিক, বাণিজ্য, বাংলাদেশে বিনিয়োগ এবং কভিড পরিস্থিতিতে উভয়দেশের মধ্যে নবমাত্রায় কাজ করার বিষয়ে আলোচনা হয়।

করোনাভাইরাসের এই দুঃসময়ে গুরুত্বপূর্ণ বিবেচনায় এই বৈঠকের সম্মতি দেওয়ায় বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রীকে ধন্যবাদ জানান। সফলভাবে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা করায় তিনি মালয়েশিয়া সরকারের প্রশংসা করেন।

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে বলেন, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক সম্পর্ক ভবিষ্যতে আরো মজবুত হবে। বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় শেখ হাসিনার প্রসংশা করেন। তিনি বলেন, শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছেন।

হাইকমিশনার মালয়েশিয়ায় বিভিন্ন কারণে অবৈধ হয়ে যাওয়া বাংলাদেশি নাগরিকদের বৈধতা দিতে অনুরোধ করেন। জবাবে প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশি কর্মীদের দক্ষতা, কর্মনিষ্ঠা ও সততার প্রশংসা করেন এবং বিষয়টি সক্রিয় বিবেচনাধীন রয়েছে বলে জানান।

বৈঠকে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মুশতাক আহমেদ, ডেপুটি হাইকমিশনার মিজ ওয়াহিদা আহমেদ, মালয়েশিয়ার আন্ডার সেক্রেটারি মি মোহাম্মদ এমরান বিন হাসান, প্রিন্সিপ্যাল অ‌্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নজরুল জাফরি বিন মুহাম্মদ নাজ রি এবং মিস্টার ডমিনিক ইউসুফ উপস্থিত ছিলেন।

তবে কর্মী নিয়োগে বিদেশিদের পরিবর্তে স্থানীয়দের অগ্রাধিকার নীতিতেই এগোচ্ছে দেশটির সরকার বলেও বৈঠকে জানানো হয়।

 

হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়