ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ধোঁয়াচ্ছন্ন ভ্যানকুভার

ফজলে আজিম, কানাডা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ১৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৫৫, ১৩ সেপ্টেম্বর ২০২০
ধোঁয়াচ্ছন্ন ভ্যানকুভার

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের ১২টি রাজ্যে দাবানল ছড়িয়ে পড়েছে। এসব রাজ্যের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থায় রয়েছে ওরিগন, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটন। আর সেই আগুনে ধোঁয়াচ্ছন্ন সীমান্তবর্তী অঞ্চল কানাডার ভ্যানকুভার ও আশেপাশের এলাকা।

সিয়াটল টাইমসের বরাতে জানা গেছে, গত বুধবার পর্যন্ত ওয়াশিংটন রাজ্যের প্রায় পাঁচ লাখ ৪৭ হাজার একর জায়গা পুড়ে গেছে। হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। ক্রমাগত পাহাড় ও জঙ্গল পুড়ে যাওয়ায় ভ্যানকুভারের আকাশেও ধোঁয়া উড়ছে।

স্থানীয় আবহাওয়া দপ্তর বিশেষ সর্তকতা অবলম্বন করতে বলেছে। বিশেষ করে যাদের শ্বাসকষ্ট বা শ্বাসনালীর সমস্যা রয়েছে তাদের ও শিশু, বয়স্ক প্রবীণ, ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তি এবং গর্ভবতী নারীদের ক্ষেত্রে বেশি সচেতন থাকতে  এবং খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে অনুরোধ করা হয়েছে। অবশ্য, ধোঁয়ার পাশাপাশি পোড়া কাঠের গন্ধের কারণে অনেকেই এখন বাসা থেকে বের হচ্ছেন না।

গত সপ্তাহ থেকে চলতে থাকা এ অবস্থা আরো সাত দিন চলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গ্রীষ্মকালে পাহাড়ে প্রায়ই দাবানলের ঘটনা ঘটে। পিকনিক বা ক্যাম্পেইন করতে গিয়ে অনেকেই চুলা না নিভিয়ে চলে আসেন, এতে করে অতিরিক্ত গরম আর বাতাসের কারণে সেই আগুন পুরো পাহাড়ে ছড়িয়ে পড়ে।

আজিম/মারুফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়