Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

মার্কিন নির্বাচন: প্রচারণা শেষ, কাল ভোট

ছাবেদ সাথী, নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০১, ৩ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:৪০, ৩ নভেম্বর ২০২০
মার্কিন নির্বাচন: প্রচারণা শেষ, কাল ভোট

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আগামীকাল মঙ্গলবার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। সকল প্রচারণা শেষ হচ্ছে আজ সোমবার। ইতোমধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন মার্কিন ভোটারদের দিয়েছেন নানা ধরনের প্রতিশ্রুতি।

হোয়াইট হাউসের জন্য দীর্ঘ, তিক্ত লড়াইয়ের শেষ পর্যায়ে ‘ব্যাটল গ্রাউন্ড’ হিসেবে চিহ্নিত অঙ্গরাজ্যগুলোতে প্রচার চালান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। আজ প্রেসিডেন্ট নির্বাচনের আগের দিন সোমবার ট্রাম্প নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া, উইসকনসিন ও মিশিগানে প্রচারণা চালান। আর বাইডেন পেনসিলভানিয়া ও ওহাইওতে সমর্থকদের সামনে বক্তব্য রাখেন।

নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া ও উইসকনসিনে একটি ও মিশিগানে দুটি জনসভা করেন ট্রাম্প। মধ্যরাতের পর মঙ্গলবার নির্বাচনের দিন ভোররাতে মিশিগানের গ্র্যান্ড র‌্যাপিডসে জনসভার মধ্য দিয়ে নির্বাচনী প্রচারণা শেষ করেন ট্রাম্প। অপরদিকে বাইডেন ও তার স্ত্রী, তার রানিং মেট কমলা হ্যারিস ও তার স্বামী সোমবার অধিকাংশ সময় পেনসিলভানিয়ায় কাটান। অঙ্গরাজ্যটির পিটসবার্গ এলাকায় শ্রমিক ইউনিয়নের সদস্যদের মধ্যে ও আফ্রিকান-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে প্রচারণা চালান বাইডেন।

সন্ধ্যায় সেখানে সঙ্গীত শিল্পী লেডি গাগার ড্রাইভ-ইন র‌্যালিতেও যোগ দেন তারা। পেনসিলভানিয়ায় প্রতিবেশী ওহাইওতেও প্রচার চালান বাইডেন। রবিবার একনাগাড়ে পাঁচ অঙ্গরাজ্যে প্রচার চালিয়েছেন ট্রাম্প। তিনি এগিয়ে যাচ্ছেন বলে ওইসব অঙ্গরাজ্যে চালানো প্রচারে দাবি করেন। অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা ও মহামারির বিরুদ্ধে লড়াই করার জন্য দ্রুত একটি টিকা বিতরণের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণের আগে ইতোমধ্যে ৯ কোটি ১০ লাখ ভোটার আগাম ভোট দিয়ে দিয়েছেন। যারা ভোটের দিন ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন তারাও হয়তো মনে মনে প্রার্থী ঠিক করে ফেলেছেন। নির্বাচনের আগে প্রতিদ্বন্দ্বীরা নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের দলে টানেন। দেশটির প্রধান দুই দল রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক প্রার্থীরাও এবার নানা প্রতিশ্রুতি দিয়েছেন। আটটি গুরুত্বপূর্ণ ইস্যুতে তারা ভিন্ন ভিন্ন প্রতিশ্রুতি দিয়েছেন বা নির্বাচিত হলে কি কৌশল গ্রহণ করবেন তা তুলে ধরেছেন। দুই প্রার্থীর প্রতিশ্রুতিতে দেখা গেছে বিস্তর ফারাক। কোন কোন ইস্যুতে দুই প্রার্থী রয়েছেন একেবারে বিপরীত অবস্থানে।

ছাবেদ সাথী/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়