ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রে রাজ্য প্রতিনিধি নির্বাচিত হলেন মৃত ব্যক্তি!

ছাবেদ সাথী, নিউইয়র্ক প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:২৯, ৬ নভেম্বর ২০২০
যুক্তরাষ্ট্রে রাজ্য প্রতিনিধি নির্বাচিত হলেন মৃত ব্যক্তি!

যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা অঙ্গরাজ্যে ‘এইটথ ডিস্ট্রিক’-এর রাজ্য প্রতিনিধি নির্বাচিত হয়েছেন একজন মৃত ব্যক্তি।

৫৫ বছর বয়সি ডেভিড আন্ডাহাল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। গত ৫ অক্টোবর হাসপাতালে মারা যান তিনি। অথচ মৃত্যুর একমাস পর হওয়া ভোটে তিনি জয়ী হয়েছেন।

ডেভিড আন্ডাহাল পেশায় একজন ব্যবসায়ী ও খামারি। এই বছরের শুরুর দিকে রিপাবলিকান প্রার্থী হিসেবে নির্বাচিত হন। এরপর গভর্নর ডগ বার্গুমের মতো প্রভাবশালী ব্যক্তির সমর্থন পেয়ে নির্বাচন করেন। তিনি মঙ্গলবার (৩ নভেম্বর) নির্বাচনে নর্থ ডাকোটার স্টেট হাউজ-এর প্রতিনিধি নির্বাচিত হন বলে জানিয়েছে এনবিসি নিউজ।

রিপাবলিকান প্রার্থী আন্ডাহাল ‍নর্থ ডাকোটার ‘এইটথ ডিস্ট্রিক’এর দুইটি আসনের একটির প্রাথমিক ফলে জয়ী হন। তিনি মোট ভোটের ৩৫.৫৩ শতাংশ পেয়েছেন। নির্বাচনে তার কোনো প্রতিদ্বন্দ্বি ছিল না।

আন্ডাহালের মৃত্যুর পর ‍অক্টোবরেই প্রশ্ন উঠেছিল, যদি নভেম্বরের নির্বাচনে তিনি জিতে যান তবে কী হবে? সেই সময় নর্থ ডাকোটার অ্যাটর্নি জেনারেল ওয়েন স্টেনহেজেম নিজের মতামত দিয়ে বলেছিলেন, পরিস্থিতি সেরকম হলে আইন অনুযায়ী পদত্যাগ বা অবসর দেখানো হবে। তাহলে ডিস্ট্রিক্ট রিপাবলিকান পার্টি শূন্য ওই আসনে একজন প্রতিনিধি নিয়োগ দিতে পারবে।

যুক্তরাষ্ট্রের সেন্সাস ব্যুরোর সবচেয়ে সাম্প্রতিক হিসাব অনুসারে উত্তর ডাকোটা রাজ্যের জনসংখ্যা ৭ লাখ ৬০ হাজারের বেশি। এ অঙ্গরাজ্যে করোনভাইরাসের হার প্রতি লাখে ১৫০ জন বলে জানা গেছে।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়