Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১৩ ১৪২৮ ||  ১৬ জিলহজ ১৪৪২

বিশ্ব শৌচাগার দিবসে স্যান্ড আর্টের বার্তা 

সংঘমিত্রা সাক্সেনা, কলকাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ১৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:১৫, ১৯ নভেম্বর ২০২০
বিশ্ব শৌচাগার দিবসে স্যান্ড আর্টের বার্তা 

আজ বিশ্ব শৌচাগার দিবস। ভাইরাস বনাম সভ্যতার যুদ্ধে থমথমে গোটা বিশ্ব। সভ্যতার এখন মরিয়া আবারও ঘুরে দাঁড়াতে। এই অবস্থায় বিশ্বজুড়ে এক বার্তা তা হলো- পরিষ্কার পরিছন্নতা সর্বাগ্রে যেন প্রাধান্য পায়। 

১৯ নভেম্বর বিশ্বজুড়ে পালিত হচ্ছে ওয়ার্ল্ড টয়লেট ডে। নিজে পরিষ্কার থাকুন আর পরিবেশকেও পরিচ্ছন্ন রাখুন তবেই তো আগামী দিনে এক দূষণহীন, মলিনতামুক্ত পৃথিবী হয়তো আমরা দেখতে পাব। 

উল্লেখ্য, বিশ্ব শৌচাগার দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দেশজুড়ে পরিছন্নতা এবং টয়লেট ব্যবহার করার প্রতি সচেতনতা আরও বাড়াতে হবে। দেশে আগামী দিনে শৌচালয়ের সুযোগ সুবিধা আরও বৃদ্ধি করতে হবে। গত চার বছরে ভারতবর্ষে যে পরিমাণ শৌচালয় তৈরি হয়েছে তা প্রশংসনীয়। দেশে পরিষ্কার পরিছন্নতা এখন গণ আন্দোলনের রূপ নিয়েছে। ১৩২ কোটি ভারতবাসীর দেশের প্রত্যেক নাগরিককে এই আন্দোলনে অংশ নেওয়ার জন্য অভিনন্দন জানাই। 

এদিকে, পুরীর উড়িষ্যাতে স্যান্ড আর্ট এর মাধ্যমে ওয়ার্ল্ড টয়লেট ডে সেলিব্রেট করলেন বালুশিল্পী সুদর্শন পট্টনায়ক। 

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম বরফ মেরু ক্রমাগত গলছে। বিশ্ব-উষ্ণায়ন ক্রমশ ঊর্ধ্বমুখী। বৈজ্ঞানিক মহল থেকে পরিবেশবিদ প্রত্যেকের ভ্রুকুটিতে বলিরেখা স্পষ্ট। পরিবেশবিদ গ্রেটা থুনবার্গ পরিবেশ রক্ষায় যেভাবে জন আন্দোলন গড়ে তুলেছে তা গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। এবার আমার আপনার পালা। সমুদ্র দূষণ বন্ধ হোক, ওদের আনন্দে জলকেলি করতে দিন। ওজন স্পেয়ার আর যেন বড় না হয়। কার্বনের বাড়বাড়ন্তকে জব্দ করতে গেলে দূষণের গলা টিপে মারতে হবে। বন্ধ করতে হবে বায়ু দূষণ। বন্ধ করতেই হবে পলিথিনের ব্যবহার। যত্রতত্র থুতু ফেলা প্রস্রাব করা যেন আর দেখতে না হয়। আমরাতো টোয়েন্টি টোয়েন্টিতে আছি তাই না! তাহলে এটুকু তো আশা করতেই পারি। আসুন না! আমার আপনার এই পৃথিবীটাকে "ওয়ার্ল্ড টয়লেট ডে" তে পরিচ্ছন্ন রাখার শপথ নিই।

কলকাতা/সংঘমিত্রা/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়