RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রে সবার জন্য করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ৫ ডিসেম্বর ২০২০  
যুক্তরাষ্ট্রে সবার জন্য করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক হচ্ছে না

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা সহজলভ্য হলেও সবার জন্য তা নেওয়া বাধ্যতামূলক করা হবে না বলে উল্লেখ করেছেন জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে এক ভাষণে তিনি এই কথা বলেন।

বাইডেন বলেন, ‘সবার জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন নেই। সঠিক কাজ করতে মানুষকে উৎসাহিত করতে প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতার মধ্যে সবকিছু করব।’

নবনির্বাচিত প্রেসিডেন্ট এমন সময় এই কথা জানালেন যখন দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) যুক্তরাষ্ট্রের জনগণকে প্রথমবারের মতো নিজেদের বাড়ি ছাড়া যে কোনো অভ্যন্তরীণ স্থানেও মাস্ক পরার আহ্বান জানিয়েছে। সিডিসি জানায়, যুক্তরাষ্ট্র উচ্চমাত্রার সংক্রমণ পর্যায়ে পৌঁছেছে।

এর আগে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে আনতে যুক্তরাষ্ট্রের জনগণকে তার দায়িত্ব গ্রহণের ১০০ দিন মাস্ক পরার আহ্বান জানান। তিনি বলেন, ‘দায়িত্ব গ্রহণের প্রথম দিনে আমি সবাইকে বলব, আপনারা সবাই ১০০ দিনের জন্য মাস্ক পরে থাকুন, সারা জীবনের জন্য নয়, মাত্র ১০০ দিনের জন্য।’

শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি নিশ্চিত করলে তিনি নিজে জনসম্মুখে খুশি মনে কোভিড-১৯ এর টিকা নিতে প্রস্তুত আছেন বলেও জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণকে এটা জানানো প্রয়োজন যে, টিকা গ্রহণ নিরাপদ।’

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার যুক্তরাষ্ট্রে আড়াই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং নতুন শনাক্ত হয়েছেন ২ লাখ ২৫ হাজার। এখন পর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৩ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৮ হাজারের বেশি মানুষের।

আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। ধারণা করা হচ্ছে, করোনাভাইরাসের উদ্বেগের কারণে তার শপথগ্রহণ অনুষ্ঠান খুব বড় আকারের হবে না।

মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না জানিয়েছে, তাদের উদ্ভাবিত করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ৯৫ শতাংশ কার্যকর। উভয় কোম্পানিই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে টিকা ব্যবহারের অনুমতি চেয়েছে। যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়