ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বঙ্গবন্ধুর দর্শন নিয়ে নাইজেরিয়ার আবুজা বিশ্ববিদ্যালয়ে আলোচনা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ১০ ডিসেম্বর ২০২০  
বঙ্গবন্ধুর দর্শন নিয়ে নাইজেরিয়ার আবুজা বিশ্ববিদ্যালয়ে আলোচনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন নাইজেরিয়ার আবুজা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও আন্তর্জাতিকতাবাদ’ বিষয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) আবুজায় বাংলাদেশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানায়। আলোচনায় পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বঙ্গবন্ধুর দর্শন ও ভাবনা নিয়ে আলোকপাত করা হয়।

আলোচনায় অংশ নেন আবুজা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল-রাশিদ নাল্লাহ এবং প্রথম সচিব ও ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মন।

উপাচার্য অধ্যাপক আব্দুল-রাশিদ নাল্লাহ তার বক্তব্যে উল্লেখ করেন, বঙ্গবন্ধু শুধু তার দেশের স্বাধীনতার জন্যই সংগ্রাম করেননি, তিনি বিশ্ব মানবতার জন্যও নিজেকে উৎসর্গ করেছেন। 

উপাচার্য আরও উল্লেখ করেন, বঙ্গবন্ধু ছিলেন একজন মহান ব্যক্তিত্ব এবং নেতা। তিনি বলেন, আফ্রিকাসহ বর্তমান বিশ্বে চ্যালেঞ্জ মোকাবিলায় বঙ্গবন্ধুর আদর্শ আজও প্রাসঙ্গিক ও তাৎপর্যপূর্ণ। প্রসঙ্গক্রমে তিনি ঔপনিবেশিক শাসনকালে বাংলাদেশ ও নাইজেরিয়ার অভিজ্ঞতা তুলে ধরেন এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন।

ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মন বলেন, বিশ্ব শান্তি ছিল বঙ্গবন্ধুর জীবন-দর্শন ও আদর্শের মূলমন্ত্র। পররাষ্ট্রনীতি বিষয়ে বঙ্গবন্ধুর মূলনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়’-এর মধ্য দিয়ে বিশ্বের সব মানুষের জন্য তার ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। আন্তর্জাতিক শান্তি বিষয়ে বঙ্গবন্ধুর ভাবনা বিষয়ে আলোকপাত করতে গিয়ে ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু সর্বদা বিশ্বের নিপীড়িত, শোষিত ও অধিকার বঞ্চিত মানুষের পক্ষে কথা বলেছেন।  ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ সভায় বিশ্ব শান্তি প্রতিষ্ঠার জন্য আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু বলেছিলেন, মানবজাতির অস্তিত্ব রক্ষার জন্য শান্তি অপরিহার্য। তিনি বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে মানবতার বিকাশের জন্য শান্তির প্রয়োজনীয়তা গুরুত্ব সহকারে তুলে ধরেছেন। একই সঙ্গে তিনি বিশ্বের সকল অঞ্চলের ঔপনিবেশিকতাবাদ, সাম্রাজ্যবাদ এবং বর্ণবাদের বিরুদ্ধে স্বাধীনতাকামী ও আত্ম-নিয়ন্ত্রণকামী মানুষের সংগ্রাম সমর্থন করেছেন এবং এক্ষেত্রে সমর্থন দিতে বিশ্ব নেতাদের উৎসাহ জুগিয়েছেন।  বঙ্গবন্ধু তার শান্তিবাদী দর্শনের জন্য উত্তর-ঔপনিবেশিক বিশ্বে অনুপ্রেরণার এক উৎস হয়ে রয়েছেন।

জাতিসংঘ, জোট-নিরপেক্ষ আন্দোলন, কমনওয়েলথ এবং ওআইসিতে বঙ্গবন্ধুর ভূমিকা ও অবদানের প্রসঙ্গ উল্লেখ করে ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু অব্যাহত অস্ত্র প্রতিযোগিতা ও পরমাণু অস্ত্র পরীক্ষার বিরুদ্ধে জনমত গড়ে তোলার পাশাপাশি বিশ্ব শান্তির জন্য হুমকিস্বরূপ আন্তর্জাতিক সমস্যা সমাধানে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন। 

আলোচনা শেষে ভারপ্রাপ্ত হাইকমিশনার আবুজা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ‘মুজিববর্ষ’ উপলক্ষে নাইজেরিয়ার সরকার কর্তৃক অবমুক্ত স্মারক ডাকটিকিট হস্তান্তর করেন এবং অনুষ্ঠানে উপস্থিতি ও আন্তরিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে- অধ্যাপক ক্লিমেন্ট আলাওয়া, উপ-উপাচার্য, অধ্যাপক মালাম রেফুই আহমেদ বাবা, অধ্যাপক ইওয়েমা একেজোনা, অধ্যাপক উবোম বাসে, অধ্যাপক এম এ কাচা এবং অধ্যাপক স্টিফেন গার্বা উপস্থিত ছিলেন।

এশিয়ান স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মুসা ওলাওফে সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন।

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়