ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যে কারণে বাংলাদেশিদের পছন্দ মালয়েশিয়া 

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৩০ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:৫৭, ৩০ ডিসেম্বর ২০২০
যে কারণে বাংলাদেশিদের পছন্দ মালয়েশিয়া 

সকালে ঘুম ভেঙেছে কোকিলের ডাকে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এই ডাক একটু বেশি-ই শোনা যায়। তবে সারা বছরই কমবেশি শোনা যায় কোকিলের ডাক। সাধারণত চিরবসন্তের শহর বলতে চীনের কুনমিং'কে বুঝায়। তবে চিরবসন্তের দেশ বলতে মালয়েশিয়াকেই বলা হয়। 

পুরো বছরজুড়ে প্রায় একইরকম আবহাওয়া বিরাজ করে দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটিতে। মৃদু কুয়াশা ভেজা ভোর, রোদ্রজ্জল সকাল, তপ্ত দুপুর, বৃষ্টি ভেজা বিকেল আর নাতিশীতষ্ণ রাত সংক্ষেপে মালয়েশিয়ার আবহাওয়ার-ই চিত্র।

তবে এ চিত্র পুরো মালয়েশিয়াজুড়ে নয়। কুয়ালালামপুর, জোহর, পেনাং, সাবাহ, সারওয়াক, পেরাক, তেরাঙ্গানুসহ বেশিরভাগের চিত্র এমন থাকলেও ব্যাতিক্রম পাহাং রাজ্য। পাহাড়ি এ রাজ্যের বেশিরভাগ স্থানই সারা বছর কুয়াশাচ্ছন্ন এবং শীতল। 

শীতল আবহাওয়ার কারণে এ রাজ্যের গ্যান্তিং হাইল্যান্ড ও ক্যামেরণ হাইল্যান্ড পর্যটকদের কাছে দারুণ জনপ্রিয়। মালয়েশিয়ার শাক, সবজি, চা, স্ট্রবেরি, ফুল, ক্যাকটাস এসবে ভরপুর রাজ্যটির বেশিরভাগ স্থান।  আর গ্যান্তিং হাইল্যান্ড তো এশিয়ার সবচেয়ে বড় ক্যাসিনোর-ই একটি। ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৬ হাজার ফুট উচ্চতায় অবস্থিত গ্যান্তিং এ পাহাড় কেটে রাস্তা ও শহর তৈরির নির্মাণশৈলী অবাক করার মতো।

পাহাড়, সমুদ্র আর সমতল ভূমির সংমিশ্রণে সবুজে ভরা প্রাকৃতিক সৌন্দর্যের দেশ মালয়েশিয়া।  দেশটির কোনায়, কানায়, আনাচে, কানাচে সবজায়গায় সৌন্দর্যের ফুলঝুরি।  ভৌগলিকভাবে বেশ ভালো অবস্থানে থাকা মালয়েশিয়ায় বন্যা, খরা, ঘূর্ণিঝড়সহ  প্রাকৃতিক দুর্যোগ খুব একটা দেখা যায় না। সারা বছর একইরকম আবহাওয়া থাকে এখানে। 

তথ্য বলছে, মে থেকে সেপ্টেম্বর দক্ষিণ-পূর্বাঞ্চলের মৌসুমি বায়ু এবং অক্টোবর থেকে মার্চ পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলের মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত একটু বেশিই হয়।  বছরের প্রায় ১০ মাসকেই তাই বর্ষা মৌসুম বলে অবহিত করা যায়।  দেশটির গড় তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস যা বেশিরভাগ সময় ২৫ থেকে ৩২ ডিগ্রি  সেলসিয়াসের মধ্যে ওঠানামা করে।  নিয়মিত বৃষ্টি হওয়ার ফলে আবহাওয়া কখনো খুব বেশি উত্তপ্ত মনে হয় না।

শহরের কোলাহল ছেড়ে পাখির কলতান আর সবুজ অরণ্যের মাঝে হারিয়ে যেতে চাইলে খুব একটি ঝামেলা পোহাতে হয় না।  ঝলমলে শহরের পাশাপাশি প্রাকৃতিক পরিবেশে নির্জনতা উপভোগ করতে গড়ে উঠেছে অসংখ্য হোটেল, মোটেল ও রিসোর্ট।  সময় আর সুযোগ পেলে ভ্রমণপিপাসুরা ছুটে যান পাহাড় কিংবা সমুদ্রে। 

উপযোগী আবহাওয়ার কারণে প্রবাসী বাংলাদেশিরা খুব সহজে এখানে নিজেদের মানিয়ে নিতে পারে। বর্তমানে ১০ লক্ষাধিক বাংলাদেশি কর্মরত রয়েছে এখানে। প্রতি বছর মালয়েশিয়া ঘুরতে আশা বাংলাদেশিদের সংখ্যাও একেবারে কম নয়।  শহরের বিভিন্ন স্থানে দৃষ্টিনন্দন মসজিদের পাশাপাশি চোখে পড়বে মন্দির, গির্জা কিংবা প্যাগোডা।

বাংলাদেশের মতো এখানেও খুব সহজেই পাওয়া যায় ভাত, মাছ, মাংস, সবজিসহ অন্যান্য খাবার।  চিরবসন্তের দেশ মালয়েশিয়া তাই প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশ পছন্দের। 

মালয়েশিয়া/রাজু/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়