RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১২ ১৪২৭ ||  ১২ রজব ১৪৪২

ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় শতাধিক অপরাধী

ছাবেদ সাথী, নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৫, ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:১১, ১৯ জানুয়ারি ২০২১
ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় শতাধিক অপরাধী

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের আগে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের শেষ পূর্ণ কর্মদিবসে আরো ১০০ জনকে সাধারণ ক্ষমার জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। 

আগামীকাল মঙ্গলবারই এ সংক্রান্ত নথিতে সই করবেন বিদায়ী প্রেসিডেন্ট। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। তবে নিজেকে কিংবা পরিবারের ঘনিষ্ঠ সদস্যরা হয়তো এর আওতায় থাকবেন না।

সোমবার (১৮ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ক্ষমা আবেদনের তালিকা থেকে বাছাই করে চূড়ান্ত তালিকা প্রস্তুত করতে জামাই জ্যারেড কুশনার, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং সিনিয়র উপদেষ্টাদের সঙ্গে ট্রাম্প সাক্ষাৎ করেছেন। সংবাদমাধ্যমটির দাবি প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে প্রতিটি ঘটনা খতিয়ে দেখে তালিকা চূড়ান্ত করতে গিয়ে দিনের বেশির ভাগ সময় এই কাজে ব্যয় করেছেন।

আগামীকাল ১৯ জানুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের শেষ পূর্ণ কর্মদিবস। ২০ জানুয়ারি দুপুরে জো বাইডেন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগ পর্যন্ত তিনি সাধারণ ক্ষমাপত্রে সই করতে পারবেন। গতকাল রোববার হোয়াইট হাউসে তালিকা হালনাগাদ করা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প যেমন তাঁর নিজস্ব লোকজনকে সাধারণ ক্ষমা প্রদান করবেন, কাউকে কাউকে অপরাধ থেকে আগাম মুক্তিও দেবেন। এ ক্ষেত্রে মার্কিন সংবিধানে প্রেসিডেন্টকে সর্বময় ক্ষমতা দেওয়া হয়েছে।

সিএনএন জানিয়েছে, গত রোববার হোয়াইট হাউসে এক বৈঠকে কারা কারা এই সাধারণ ক্ষমার আওয়ায় আসবেন তাদের নাম চূড়ান্ত করা হয়।

মার্কিন ক্যাপিটল ভবনে গত ৬ জানুয়ারি সমর্থকদের তাণ্ডবে উস্কানি দেওয়ার অভিযোগে কংগ্রেসে ইতোমধ্যেই অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সিনেটে বিচারের অপেক্ষায় রয়েছে সেই প্রক্রিয়া। সেখানে দোষী সাব্যস্ত হলেই ২০২৪ সালে প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার যোগ্যতা হারাবেন ট্রাম্প। এছাড়াও দায়িত্ব ছাড়ার পর কেন্দ্রীয় এবং রাজ্য সরকার কর্তৃপক্ষের তরফ থেকেও ট্রাম্পের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার সুযোগ রয়েছে।

হোয়াইট হাউজের কর্মকর্তারা বলছেন, নিজেকে ক্ষমা করবেন কিনা এ নিয়ে ব্যক্তিগতভাবে সহযোগীদের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন ট্রাম্প। তবে প্রশাসনের অভ্যন্তরীণ কিছু কর্মকর্তা তাকে এই পদক্ষেপ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। তাদের যুক্তি এমন পদক্ষেপ নেওয়া হলে ট্রাম্পকে অপরাধী বলে মনে হবে।

নিজেকে ক্ষমা না করলেও ট্রাম্প আর কাদের ক্ষমা করতে পারেন তা অবশ্য এখনও স্পষ্ট নয়। তবে ধারণা করা হচ্ছে এদের মধ্যে থাকতে পারেন মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ প্রকল্পে আর্থিক জালিয়াতির দায়ে দণ্ডিত ট্রাম্পের সহযোগী স্টিভ ব্যানন। এছাড়াও থাকতে পারেন ট্রাম্পের দীর্ঘদিনের ব্যক্তিগত আইনজীবী রুডি গিলানি।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়