RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১২ ১৪২৭ ||  ১১ রজব ১৪৪২

লেবাননে কারফিউয়ের মেয়াদ বাড়তে পারে

জসিম উদ্দীন সরকার, লেবানন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ২০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:২২, ২০ জানুয়ারি ২০২১
লেবাননে কারফিউয়ের মেয়াদ বাড়তে পারে

লেবাননে করোনা মহামারি নিয়ন্ত্রণের লক্ষ্যে জারি করা কারফিউয়ের মেয়াদ বাড়ানোর চিন্তা করছে সরকার ও বিশেষজ্ঞ মহল।

লেবাননের কোভিড-১৯ নিয়ন্ত্রণ কমিটির প্রধান পেট্রা খোরির মতে, করোনাভাইরাস যে হারে  ছড়িয়ে পড়েছে, তা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। তিনি চান চলমান লকডাউনের মেয়াদ দ্বিগুণ করতে।

বৈরুতের রফিক হরিরি সরকারী হাসপাতালের প্রধান ডা. ফিরাস এবিয়েদ এক টুইট বার্তায় লিখেছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে নেই, আক্রান্তের সংখ্যা বেড়েছে। ভাইরাসটি যেভাবে সমাজে ছড়িয়ে পড়েছে, অল্প সময়ে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তার মতে ১১ দিনের পরিবর্তে অন্তত ৩ সপ্তাহের কারফিউ হওয়া দরকার।

রাষ্ট্রপতি মিশেল আউন নিজেও এক বার্তায় লকডাউন বৃদ্ধির ব্যাপারে সম্মতি প্রকাশ করেছেন। ইতোমধ্যে তিনি উচ্চ প্রতিরক্ষা কাউন্সিলের সঙ্গে আগামী বৃহস্পতিবার একটি বৈঠক ডেকেছেন। বৈঠকে লকডাউনের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়ানো হতে পারে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

গত বছর ফেব্রুয়ারি থেকে করোনা শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত মোট ২ লাখ ৫৫ হাজার ৯৫৬ জন আক্রান্ত এবং ১ হাজার ৯৫৯ জনের মৃত্যু হয়েছে। দফায় দফায় লকডাউনের ফলে প্রথম দিকে করোনা সংক্রমণ কিছু নিয়ন্ত্রণে ছিল। কিন্ত গত ডিসেম্বরে বড়দিন ও নতুন বছরের ছুটিতে অবাধ চলাফেরার অনুমতি থাকায় ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনা। বেড়েছে আক্রান্তের সংখা ও মৃত্যুর হার।

গত ৭ জানুয়ারি থেকে ১ ফেবরুয়ারি পর্যন্ত সরকার লকডাউন ঘোষণা করে নাইট কারফিউ জারি করে। এক সপ্তাহ লকডাউন চলার পর কোনো ধরনের পরিবর্তন না আসলে ১৫ থেকে ২৫ জানুয়ারি ২৪ ঘণ্টা কারফিউ জারি হয়। কিন্তু এত কড়াকড়ি আরোপের পরও নিয়ন্ত্রণের বাইরে করোনাভাইরাস।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়