Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

ব্যর্থ হাসান দিয়াব, হচ্ছে না আউন-হারিরির বৈঠক

জসিম উদ্দীন সরকার, লেবানন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ২২ জানুয়ারি ২০২১  
ব্যর্থ হাসান দিয়াব, হচ্ছে না আউন-হারিরির বৈঠক

হাসান দিয়াব (ফাইল ফটো)

লেবাননের মন্ত্রিসভার সংকট নিরসনে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হাসান দিয়াবের চেষ্টা ব্যর্থ হয়েছে। প্রেসিডেন্ট মিশেল আউন ও প্রধানমন্ত্রী মনোনীত সাদ হারিরি মধ্য বৈঠক হচ্ছে না।

গত ২০ জনুয়ারি প্রধানমন্ত্রী হাসান দিয়াব নিজ উদ্যোগে মন্ত্রিসভা গঠন প্রক্রিয়ার সমস‌্যা সমাধানের লক্ষ‌্যে প্রথমে সাদ হারিরির সঙ্গে বৈঠক করেন। এরপর জাতীয় সংসদের স্পিকার নাবিহ বেরি ও সর্বশেষে প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে পৃথক বৈঠক করেন। প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে বৈঠকের পর হাসান দিয়াব ঘোষণা করেন, খুব শিগগির মিশেল আউন ও সাদ হারিরির মধ‌্যে বৈঠক হবে এবং মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া ফের চালু হবে।

দুই দিনের ব্যবধানে জানা যায় যে, ওই বৈঠক আর হচ্ছে না। রাজনৈতিক সূত্রের বরাত দিয়ে লেবাননের গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশ করেছে। এর ফলে মন্ত্রিসভা গঠন নিয়ে দীর্ঘ অচলাবস্থার শঙ্কা তৈরি হয়েছে। মন্ত্রিসভার সংকট সমাধানের বিষয়ে প্রধানমন্ত্রী হাসান দিয়াবই ছিলেন সর্বশেষ মধ্যস্থতাকারী।

গত ২০১৯ সাল থেকে লেবাননে রাজনৈতিক কোন্দলের কারণে ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। লেবানিজ পাউন্ডের মূল্য হ্রাস পেয়েছে ৮০ শতাংশেরও বেশি।

এর আগে রাষ্ট্রপতি ও মনোনীত প্রধানমন্ত্রীকে এক টেবিলে নিয়ে আসার চেষ্টা করছিলেন মারোনাইট পেট্রিয়ার্স (ফাদার মারোনাইট) বেশারা আল-রাই। তিনিও রাষ্ট্রপতি মিশেল আউনকে অনুরোধ করেছিলেন সাদ হারিরির সঙ্গে বসে আলোচনার মাধ্যমে নতুন মন্ত্রিপরিষদ গঠন করতে। তার প্রচেষ্টাও ব্যর্থ হয়েছিল।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এসব ঘটনা ইঙ্গিত দেয় যে, মন্ত্রিসভার সংকট সমাধানের কোনো পথ এখন আর খোলা নেই। এর ফলে লেবাননের অভ্যন্তরীণ রাজনৈতিক অচলাবস্থা দীর্ঘস্থায়ী হতে যাচ্ছে।

লেবাননের বর্তমান সংকট ১৯৭৫ থেকে ১৯৯০ সালের গৃহযুদ্ধকেও হার মানিয়েছে বলেও মনে করেন অনেকে।

অন্যদিকে, গত বৃহস্পতিবার হিজবুল্লাহ পক্ষ থেকে দেশটির সংকট মোকাবিলায় দ্রুত নতুন সরকার গঠনের আহ্বান জানানো হয়েছে।

জসিম/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়