Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

বেইজিংয়ে আংশিক লকডাউন

এসএম আল-আমিন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৫, ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ০৪:৩৬, ২৬ জানুয়ারি ২০২১

চীনের রাজধানী বেইজিংয়ে আংশিকভাবে লকডাউন জারি করা হয়েছে। বেশকিছু করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার পর ১৬ লাখ বাসিন্দার বেইজিং ছেড়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

গত বুধবার নগরীর দক্ষিণে তাশিং জেলায় ৬-৭ জন করোনা রোগী শনাক্ত হয়। কর্তৃপক্ষের বিশেষ অনুমতি এবং কোভিড-১৯ এর পরীক্ষা না করে তাশিংয়ে বসবাসরত ১.৬ মিলিয়ন বাসিন্দাকে বেইজিং ত্যাগ না করতে বলা হয়েছে।

স্থানীয় সরকারি কর্তৃপক্ষ জানায়, এই জেলাতে ৫০ বা ততধিক লোকের সভা নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি বিয়ের অনুষ্ঠান স্থগিত এবং মৃত ব্যক্তির জানাজা বা সৎকার কাজ সহজ করতে বলা হয়েছে। এই জেলার শিক্ষার্থীদের ঘরে বসে পড়ালেখা করার নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া, করোনা রোগী ও তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, লকডাউনের মধ্যে কিছুটা বিপাকে বেইজিংয়ে বসবাসরত বাংলাদেশিসহ সবাই। তাশিং শহরে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায়, লকডাউনের এই পরিস্থিতিতে সব সময় ঘরের মধ্যেই সময় কাটাতে হচ্ছে। হঠাৎ লকডাউন দেওয়ায় খাবার সংগ্রহে না থাকায় হালাল খাবার অনলাইন থেকে সংগ্রহ করাটা একটু কষ্টকর হয়ে যাচ্ছে। মসজিদ বন্ধ থাকায় নামাজ বাড়িতেই পড়তে হচ্ছে।

প্রতিবেশী হেবেই প্রদেশসহ এই মহামারিটি আসন্ন চন্দ্র নববর্ষের ছুটির আগে আক্রান্তের সম্ভাব্যতার জন্য বেইজিং উচ্চ সতর্কতায় আছে। এদিকে, এক ভ্রমণকারী বিক্রেতা শতাধিক লোককে সংক্রমিত করার পর সোমবার থেকে উত্তর-পূর্ব জিলিন প্রদেশের প্রায় ৩ কোটি লোককে লকডাউনের আওতায় রাখা হয়েছে।

চীন/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়