ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নিউইয়র্কে করোনায় প্রিয়জন হারানোরা পাচ্ছেন শেষকৃত্যের তহবিল

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ৯ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:৪৫, ৯ ফেব্রুয়ারি ২০২১
নিউইয়র্কে করোনায় প্রিয়জন হারানোরা পাচ্ছেন শেষকৃত্যের তহবিল

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত এক বছরে করোনাভাইরাস মহামারিতে যারা নিজ খরচে প্রিয়জনদের শেষকৃত্য করেছেন তাদের সেই অর্থ ফেরত দেওয়া হবে। সিনেটের মেজরিটি লিডার চাক শুমার ও মার্কিন প্রতিনিধি আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ এই ঘোষণা দিয়েছেন ।

ইতোমধ্যে কেন্দ্রীয় সরকারি জরুরি পরিচালনা সংস্থা (ফেমা) এই খাতে প্রায় ২ হাজার কোটি টাকাও বরাদ্দ করেছে। এর ফলে নিউইয়র্কে করোনাভাইরাসে নিহত প্রায় তিন শতাধিক বাংলাদেশি পরিবারও উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

চাক শুমার এবং ওকাসিও-কর্টেজের ঘোষণা অনুযায়ী, প্রিয়জন হারানো প্রতিটি পরিবার পাবেন ৭ হাজার মার্কিন ডলার বা ৫ লাখ ৯২ হাজার ৭৭ টাকা। এই অর্থ পেতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের শেষকৃত্যের ব্যয়, মৃত্যুর প্রশংসাপত্র এবং যাবতীয় রসিদ জমা দিতে হবে। গত বছর অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে মৃত্যুবরণকারীদের স্বজনেরা আবেদন করতে পারবেন বলে তারা উল্লেখ করেন।

কেন এই তহবিল প্রয়োজন তা বর্ণনা করে মার্কিন সিনেটর চাক শুমার বলেন, ‘কোভিডের কারণে এইসব পরিবারের বেশিরভাগ মানুষই অর্থের অভাবে যথাযথভাবে শেষকৃত্যের কাজ সম্পন্ন করতে পারেননি। অনেক কষ্ট করেই তারা শেষকৃত্যের কাজ সেরেছেন এটি কেবল ভয়াবহ এবং অমানবিক।’

তিনি আরো জানান, ওকাসিও-কর্টেজ গত বছর এপ্রিলে এই বিষয়টি তার নজরে এনেছিলেন। হ্যারিকেন স্যান্ডির পরে পরিবারের জন্য কেন্দ্রীয় সরকারি জরুরি পরিচালনা সংস্থা (ফেমা) তৈরি করা প্রোগ্রামটির মতোই তিনি এই প্রস্তাব দিয়েছিলেন।

ওকাসিও-কর্টেজ বিষয়টি ব্যক্তিগতভাবে তৈরি করে বলেছিলেন, 'আমার বয়স যখন ১৮, তখন বাবাকে হারিয়েছিলাম। বাবার শেষকৃত্যের ব্যয় বহন করতে অনেক পরিবারের কাছে সাহায় নিতে হয়েছে। এ রকম অনেক ঘটনাই আমি দেখেছি।’

ওকাসিও-কর্টেজ বলেন, ‘গত চার বছরে কেন আমাদের অভিবাসী পরিবারকে টার্গেট করা করা হয়েছিল তা আমি পুরোপুরি বোধগম্য নই।’ তবে বর্তমানে এই পরিবারগুলোকে বিশেষত বাইডেন প্রশাসন, ডেমোক্র্যাটিক সিনেট ও গণতান্ত্রিক হাউজ অগ্রাধিকার দিচ্ছেন বলে মনে করেন তিনি।

ছাবেদ সাথী/মারুফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়