ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অভিশংসন বিচারে ট্রাম্পকে অভিযুক্ত করতে সিনেটরদের প্রতি আহ্বান

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ১২ ফেব্রুয়ারি ২০২১  
অভিশংসন বিচারে ট্রাম্পকে অভিযুক্ত করতে সিনেটরদের প্রতি আহ্বান

অভিশংসন বিচারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করতে সিনেটরদের প্রতি আহ্বান জানানো হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) টানা ১৬ ঘণ্টা যুক্তিতর্ক উপস্থাপন শেষে হাউজ থেকে নিয়োগ করা ম্যানেজাররা সিনেটরদের প্রতি এ আহ্বান জানান।

‘সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপরাধ প্রমাণিত হয়েছে। ট্রাম্প সংবিধানের প্রথম সংশোধনীর মত প্রকাশের স্বাধীনতার ওপর আক্রমণ করেছেন। তাকে অভিশংসন আদালতে দোষী করা না হলে একটি খারাপ নজির সৃষ্টি হবে। প্রসিকিউটরদের পক্ষে থেকে ট্রাম্পের অপরাধ প্রমাণের জন্য তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়। সহিংসতায় সরাসরি উস্কানি ও মদতদান, নিজের ইচ্ছা ও পরিকল্পনা অনুযায়ী এর বাস্তবায়ন ঘটানো এবং সন্ত্রাসীদের জড়ো করে প্রকাশ্যে আইনসভা ক্যাপিটল হিলে সশস্ত্র হামলা সংগঠিত করা। এ ঘটনার বিচার না হলে ভবিষ্যতে এর পুনরাবৃত্তি হবে না- এমনটা কেউ নিশ্চয়তা দিতে পারবে না। আমরা এমন অপরাধকে প্রশ্রয় দিতে পারি না। এই ন্যক্কারজনক অপরাধের অবশ্যই বিচার হওয়া উচিত’, হাউস কর্তৃক নিয়োগকৃত ম্যানেজাররা এসব কথা বলেন।

তৃতীয় দিনে অভিশংসন আদালতে সভাপতিত্ব করেন প্রবীণতম সিনেটের ভারমন্ড থেকে নির্বাচিত ডেমোক্রেট সিনেটর প্যাট্রিক লেহী। শুক্রবার আদালত শুরু হওয়ার পর ট্রাম্পের আইনজীবীরা তাদের যুক্তিতর্ক উপস্থাপনের ও হাউজ ম্যানেজারদের যুক্তিতর্ক খণ্ডন করতে আরো ১৬ ঘণ্টা সময় পাবেন। তবে রোববারের মধ্যেই বিচার কাজ শেষ করতে আগ্রহী ট্রাম্পের আইনজীবীরা।

এরপর অভিশংসন আদালতে জুরি হিসেবে দায়িত্ব পালন করা সিনেটরদের প্রশ্ন উত্তরের পালা। কোনো স্বাক্ষ্য উপস্থাপনের জন্য সফিনা দেওয়া হবে কি না, এ নিয়ে আদালত ভোটে যেতে পারে। সর্বোচ্চ ৫ ঘণ্টার সরাসরি যুক্তিতর্ক থাকবে উভয় পক্ষের মধ্যে। সর্বশেষ সিনেটররা নিজেদের বক্তব্য রাখার পর ডোনাল্ড ট্রাম্প অভিযুক্ত কি না এ নিয়ে ভোট গ্রহণ হবে।

ডেমোক্র্যাটদের পক্ষ থেকে ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে সহিংসতা ও ক্যাপিটল হিলের ঘটনায় তার দায় নিয়ে প্রমাণাদি শক্তভাবে উপস্থাপন হয়েছে বলে রিপাবলিকান দলের নেতারাও মনে করেন। যদিও দলের অবস্থানের বাইরে তারা মুখ খুলছেন না। অভিশংসন আদালতে প্রকাশ্যে ভোট হবে, ফলে ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে শক্ত অবস্থান নেওয়ার ও রাজনৈতিক অবস্থান গ্রহণ করতে দেখা যাচ্ছে না ছয়জন ছাড়া অন্যকোনো রিপাবলিকান সিনেটরদের।

বৃস্পতিবার অভিশংসন আদালতে একইভাবে ট্রাম্পের নির্দেশনায় কিভাবে ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলা হয়েছে তার সচিত্র প্রমাণ উপস্থাপন করা হয়। তার এহেন কর্মে ভাবমূর্তি বিনষ্ট হয়েছে, আমেরিকার রাষ্ট্রীয় নিরাপত্তা বিপন্ন হয়েছে। এসব উল্লেখ করে প্রসিকিউশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আগামীতে এমন ঘটনা যাতে আর না ঘটে তার জন্যই এ বিচার নিশ্চিত করতে হবে।’

অন্যতম প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করা কংগ্রেসম্যান জো নেগাস বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের কৃতকর্মের ব্যাপারে যদি আমরা নীরব থাকি, তাহলে এমন ঘটনা আবার ঘটবে।’

প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করা কংগ্রেসম্যান জ্যামি রাসকিন বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফলাফল অস্বীকার করে আমেরিকার মানুষের অধিকারকে আক্রমণ করেছেন। আমেরিকার জনগণ সংবিধানের প্রথম সংশোধনী রক্ষার জন্যই প্রেসিডেন্ট জো বাইডেনকে ভোট দিয়েছেন।’ ডোনাল্ড ট্রাম্প এমন সহিংসতার জন্য আগে থেকেই পরিকল্পনা করেছিলেন বলে প্রসিকিউশনের পক্ষ থেকে যুক্তি তুলে ধরা হয়। এরজন্য মিশিগান রাজ্যকে পরীক্ষামূলক ক্ষেত্র করা হয়েছিল বলে তারা উল্লেখ করেন। আদালতে উপস্থাপিত তথ্য মাধ্যমে দেখানো হয় ট্রাম্প সমর্থকরা মিশিগান রাজ্য গভর্নর গ্রিচেন উইটমারের বিরুদ্ধে প্রতিবাদ করছে। এক পর্যায়ে উগ্রবাদীরা মিশিগানের গভর্নরকে কিডন্যাপ করার পরিকল্পনাও এফবিআই উদঘাটন করে বলে অভিশংসন আদালতে বলা হয়।

স্পিকার ন্যান্সি পেলোসি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনায় মারা যাওয়া পুলিশ কর্মকর্তাদের জাতীয় বীর হিসেবে ঘোষণা দিয়েছেন। আমেরিকার গণতন্ত্রের জন্য তারা প্রাণ দিয়েছেন বলে প্রতিনিধি পরিষদের সদস্যদের দেওয়া এক পত্রে উল্লেখ করা হয়েছে।

৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের তাণ্ডবের সরাসরি হামলায়  নিহত হন ক্যাপিটল হিলের এক পুলিশ কর্মকর্তা। হামলা ঘটনার জের ধরে ওয়াশিংটন মেট্রো পুলিশের আরও দুইজন পুলিশ সদস্য পরে আত্মহত্যা করেছেন। তাদের সবাইকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নাগরিক সম্মাননা ‘কংগ্রেশনাল গোল্ড ম্যাডেল’ দেওয়ার ঘোষণা দিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি।

অভিশংসন আদালতে ডোনাল্ড ট্রাম্পের দণ্ড কার্যকর হওয়ার জন্য প্রয়োজনীয় রিপাবলিকানদের সমর্থন পাওয়া যাবে না। সর্বোচ্চ মাত্র ছয়জন রিপাবলিকান সিনেটরদের সমর্থন পাওয়া গেলেও অভিশংসন দণ্ড কার্যকর করার জন্য প্রয়োজন অন্তত আরও ১২ জন রিপাবলিকান সিনেটরের সমর্থন। শুক্রবার দুপুর পর্যন্ত আদালত মূলতবি ঘোষণা করা হয়েছে।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়