ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দ. কোরিয়ায় ইসলামিক কর্মশালা অনুষ্ঠিত

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ১৩ ফেব্রুয়ারি ২০২১  
দ. কোরিয়ায় ইসলামিক কর্মশালা অনুষ্ঠিত

দক্ষিণ কোরিয়ায় দুই দিনব্যাপী অনলাইন ইসলামিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৈশ্বিক মহামারির কারণে এবার অনলাইনে এই কর্মশালাটির আয়োজন করেছেন দক্ষিণ কোরিয়া মুসলিম কমিউনিটি।

ইসলামিক কর্মশালাটি শুক্রবার (১২ ফেব্রুয়ারি) কোরিয়ার স্থানীয় সময় বিকেল ৫টা থেকে রাত রাত ৮টা পর্যন্ত চলে। শনিবার বিকেল ৬টা থেকে ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোরিয়া মুসলিম কমিউনিটি ফেসবুক গ্রুপ ও পেজের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ অনুষ্ঠানটি দেখেছেন এবং লিংক শেয়ার করেছেন।

এই কর্মশালা পরিচালনা করেন কামরুল হাসান (পিএইচডি গবেষক ও খতিব নামিয়াং মসজিদ)। প্রধান অতিথি হিসেবে ছিলেন ড. মুফতি আবুল কালাম আজাদ বাসার (প্রধান মুহাদ্দিস, মদীনাতুল উলূম কামিল মাদ্রাসা, ঢাকা)। প্রধান আলোচক হিসেবে ছিলেন, ইন্টারন্যাশনাল ইসলামিক স্কলার, লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব ড. আবদুস সালাম আজাদী (ডিরেক্ট, কিউএনএস অ্যাকাডেমিক লন্ডন)। বিশেষ আলোচক হিসেবে ছিলেন, হাফেজ মাওলানা সাইয়্যেদ আব্দুর রহমান (ইমাম ও খতীব, আনিয়াং মসজিদ, দক্ষিণ কোরিয়া)।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন মোহাম্মদ ইব্রাহিম (সভাপতি, কোরিয়া মুসলিম কমিউনিটি)। অনুষ্ঠানের মাঝে মাঝে সুরেলা কণ্ঠে ইসলামি সংগীত পরিবেশন করেন, আকিল উদ্দিন, আব্দুল্লাহ আল হাসিব, আহসান উল্ল্যাহ।

কর্মশালার দ্বিতীয় দিনে শিল্পী আমান উল্লাহ আমান পরিচালনায় ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুমধুর কণ্ঠে ইসলামী সংগীত পরিবেশন করেন একঝাঁক তরুণ শিল্পী। ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ব বিখ্যাত ক্বারি আহমাদ বিন ইউসুফ আল আজহারী। সুর সম্রাট শিল্পী মশিউর রহমান। শিল্পী লিটন হাফিজ চৌধুরী। শিল্পী ওবায়দুল্লাহ তারেক। আরো ছিলেন শিল্পী রবিউল ইসলাম ফয়সাল, নিয়াজ মাখদুম, আব্দুল্লাহ আল হিসাম, সাইফুল ইসলাম শশি, আব্দুল্লাহ হাসিব, ইফতেখারুজ্জান। শিল্পীদের সুরেলা কণ্ঠে মনোরম একটি পরিবেশ সৃষ্টি হয় ভার্চুয়াল জগতে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন হাফেজ জামাল উদ্দীন খান (সহ-সভাপতি কোরিয়া মুসলিম কমিউনিটি)।

এদিকে, দক্ষিণ কোরিয়াতে নববর্ষ 'সল্লাল' উপলক্ষে টানা চার দিনের ছুটিতে বিশেষ সতর্কতা জারি করেছেন কোরীয় সরকার। কোরিয়ায় করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে না আসায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে চলতে বলা হয়েছে। এই ছুটির মধ্যে সংক্রমণ বাড়তে পারে বলে ধারণা করছে কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষা কেন্দ্র (কেসিডিসি)। কোরিয়ান সরকারের নির্দেশনা অনুযায়ী করোনার এই পরিস্থিতিতে পাঁচ জনের বেশি একত্র হওয়া নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়