ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিউইয়র্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ১৬ ফেব্রুয়ারি ২০২১  
নিউইয়র্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে ভার্চুয়াল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং কুইন্স পাবলিক লাইব্রেরির যৌথ উদ্যোগে আগামী ২২ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ভার্চুয়ালি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপিত হবে।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং অমর একুশের চেতনা নিউইয়র্কের মূলধারায় সুপরিচিত করার প্রয়াসে বাংলাসহ বিশ্বের বিভিন্ন দেশের নিজস্ব ভাষা ও সংস্কৃতির সম্মিলনে এই আন্তর্জাতিক ভার্চুয়াল অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে বলে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক ও কুইন্স পাবলিক লাইব্রেরি যৌথভাবে ২০১৯ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ভাষা ও সংস্কৃতির প্রবাসী/কমিউনিটির সদস্যবৃন্দ এবং কুইন্সের নির্বাচিত কিছু জনপ্রতিনিধিদের অংশগ্রহণে এ দিবসটি পালন করে আসছে, যা কুইন্সের মূলধারায় ইতোমধ্যে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছরে দিবসটি ভার্চুয়ালি উদযাপনের সিদ্ধান্ত হয়েছে।

এবারের ভার্চুয়াল অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন, এমপি; পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, এমপি; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান গ্রেস মেং, কুইন্স বোরো প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ডস, নিউইয়র্ক স্টেট সিনেটর জন সি. ল্যু, বাংলাদেশি-আমেরিকান জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমান, অ্যাসেম্বলীওম্যান ক্যাটালিনা ক্রুজ, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমাসহ ১০টি দেশের রাষ্ট্রদূত/কনসাল জেনারেল এবং অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এছাড়াও পৃথিবীর সকল ভাষাকে সম্মান জানাতে এ অনুষ্ঠানে বাংলা ভাষাসহ অন্যান্য বিদেশি ভাষার সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এবং কুইন্স পাবলিক লাইব্রেরির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম. ওয়ালকটের যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য অমর একুশের এই গুরুত্বপূর্ণ ভার্চুয়াল অনুষ্ঠানটিতে পৃথিবীর যে কোনো স্থান থেকে যোগদান করা যাবে এবং ২২ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে ১টা সরাসরি ( https://www.facebook.com/QPLNYC) লিঙ্কের মাধ্যমে দেখা যাবে।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়