ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জাইন সিদ্দিকের কাছে বাবার প্রত্যাশা

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ১৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:২৩, ১৮ ফেব্রুয়ারি ২০২১
জাইন সিদ্দিকের কাছে বাবার প্রত্যাশা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডের প্রশাসনে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক জাইন সিদ্দিক। ছেলে যেন মানুষের কল্যাণে নিজেকে আত্মনিয়োগ করে এবং মানবিক গুণাবলী সম্পন্ন একজন ভালো মানুষ হতে পারে এমনটাই প্রত্যাশা করেছেন তার বাবা চিকিৎসক মোস্তাক আহমেদ সিদ্দিক।

ডা. মোস্তাক সিদ্দিক সিলেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি, বাংলাদেশ মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার সাবেক কোষাধ্যক্ষ। তিনি বলেন, ‘প্রতিটি মানুষেরই জীবনের লক্ষ্য থাকে। যেমন আমাদের আমেরিকায় আসার লক্ষ্য ছিল, আমরা আসতে পেরেছি। অনেকেই চেষ্টা করেও আসতে পারছেন না। তবে প্রতিটি কাজে সাফল্যের জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম, সততা ও প্রচেষ্টা। জাইন ছেলে হিসেবে আমাদের প্রত্যাশা পূরণ করেছে, আমাদের গর্বিত করেছে। এর জন্য তাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। মেধা, যোগ্যতা এবং পরিশ্রম একটি মানুষকে তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে। জাইন তার মেধা এবং যোগ্যতায় আজকে এই পর্যায়ে এসেছে। এই জন্য আমরা আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি।’

ডা. মোস্তাক আহমেদ সিদ্দিকির গ্রামের বাড়ি ময়মনসিংহের নান্দাইলে এবং তার স্ত্রী ডা. কামরুনের বাবার বাড়ি ফেনীর সোনাগাজীতে। তারা ১৯৯৩ সালে আমেরিকায় পাড়ি জমান। এরপর বাকি পড়াশোনা শেষ করেন। সেই সময় জাইনের বয়স ছিল মাত্র সাড়ে দিন বছর। প্রথম দিকে তারা ছিলেন এস্টোরিয়ায়। জাইনের লেখাপড়া শুরু এস্টোরিয়ার পিএস-৭০ থেকে। হাই স্কুলও এস্টোরিয়াতেই সম্পন্ন করেছেন। এরপর হান্টার কলেজ, প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং কানেকটিকাটের ইয়েল ল স্কু্লে লেখাপড়া করে জাইন। এছাড়াও জাইন জর্ডানে ফুলব্রাইট স্কলারশিপে এক বছরের কোর্স সম্পন্ন করেছেন। ২০১০ সালে লিংকন-ডগলাস বিতর্ক প্রতিযোগিতায় জাইন পুরো আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছিলেন।

বাইডেন প্রশাসনে ছেলের নিয়োগের খবর প্রথম জানার প্রতিক্রিয়া প্রসঙ্গে ডা. মোস্তাক আহমেদ সিদ্দিক বলেন, ‘জাইনের নিউজটি দেশে এবং প্রবাসের অনেক পত্রিকায় দেখে আমরা আনন্দিত হয়েছি। সকল মিডিয়ার কাছে আমরা কৃতজ্ঞ। জাইনের জন্য সকলের কাছে দোয়া চাই।’

জাইন সিদ্দিকের বাবা এবং মা এখন নিউইয়র্কের ওয়েস্টচেস্টার কাউন্ট্রিতে বসবাস করছেন। মোস্তাক আহমেদ সিদ্দিক কাজ করছেন কলম্বিয়া ইউনিভার্সিটি হাসপাতালে এবং ডা. কামরুন আবেদীন আছেন অফিস অব মেন্টাল হেল্‌থ নিউইয়র্কে।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়