Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ০৯ রমজান ১৪৪২

যুক্তরাষ্ট্রে অনুমোদনের অপেক্ষায় এক ডোজের টিকা

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০৯:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২১
যুক্তরাষ্ট্রে অনুমোদনের অপেক্ষায় এক ডোজের টিকা

যুক্তরাষ্ট্রে অনুমোদনের অপেক্ষায় জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত করোনাভাইরাসের এক ডোজের টিকা।

আগামী শুক্রবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বৈঠকে টিকাটি জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। টিকা পরীক্ষায় এটি নিরাপদ ও কার্যকর বলে জানিয়েছে এফডিএ।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) দেওয়া এই ঘোষণার মধ্য দিয়ে দেশটিতে এই টিকা অনুমোদন পাওয়ার পথ উন্মুক্ত হয়েছে।

করোনাভাইরাসের মহামারি অবসানে বর্তমানে যেসব টিকা ব্যবহার করা হচ্ছে তার প্রতিটিরই দুই ডোজ করে নিতে হচ্ছে। একটি মাত্র ডোজ ব্যবহার করে করোনা থেকে সুরক্ষা পাওয়া গেলে মহামারি ঠেকানো আরও সহজ হয়ে উঠবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বুধবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের প্রকাশ করা নথিতে বলা হয়েছে, বিশ্ব জুড়ে ৪৪ হাজার মানুষের ওপর চালানো পরীক্ষায় দেখা গেছে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকাটি কোভিড-১৯ এ মারাত্মক অসুস্থতা থেকে রক্ষায় ৬৬ শতাংশ কার্যকর। এছাড়া দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও টিকাটি ৬৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

এফডিএ জানিয়েছে, এই টিকাটি প্রয়োগের ২৮ দিন পর থেকে হাসপাতালে ভর্তি ঠেকাতে শতভাগ কার্যকর। এছাড়া টিকাটি গ্রহণকারীদের মধ্যে কারও মৃত্যুর ঘটনাও নেই। এছাড়া জনসন অ্যান্ড জনসন জানিয়েছে লক্ষণহীন সংক্রমণও কমিয়ে আনতে সক্ষম এই টিকা।

এফডিএ’র পরামর্শক কমিটির সদস্য ও ফিলাডেলফিয়ার ভ্যাকসিন এডুকেশন সেন্টারের পরিচালক পল অফিট বলেন, সবচেয়ে উৎসাহব্যঞ্জক বিষয় হলো দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকাটির কার্যকারিতা।

উল্লেখ্য, নিজেদের বিশেষজ্ঞদের পরামর্শ মানতে বাধ্য নয় এফডিএ। তাদের অনুমোদিত দুটি ভ্যাকসিন ফাইজার ও মডার্নার টিকা অনুমোদনের ক্ষেত্রেও দেখা গেছে পরামর্শক কমিটির বৈঠকের বেশ কয়েক দিন পরই সেগুলো অনুমোদন পেয়েছে।

ঢাকা/ছাবেদ সাথী/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়