Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

সিউলে ৭ মার্চ উদযাপন

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৩, ৭ মার্চ ২০২১  
সিউলে ৭ মার্চ উদযাপন

দক্ষিণ কোরিয়ার সিউলে বাংলাদেশ দূতাবাস নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে।

রোববার (৭ মার্চ) সকাল ৯টা ৩০ মিনিটে রাষ্ট্রদূত কর্তৃক দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। 

সামাজিক দূরত্ব কার্যক্রম অব্যাহত থাকার কারণে শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ, পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ, ‘ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং দূতাবাস কর্তৃক কোরিয়ান ভাষায় অনুদিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শন। 

উন্মুক্ত আলোচনা পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্যের ওপর আলোকপাত করা হয়।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্যের  ওপর আলোকপাত করতে দূতাবাস দ্বিতীয় পর্বে একটি অনলাইন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানটি বাংলাদেশ সময় সকাল ৯টা ও দক্ষিণ কোরিয়ার সময় দুপুর ১২টা অনুষ্ঠিত হয়। 

অনলাইন আলোচনায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক (অব.) সৈয়দ মঞ্জুরুল ইসলাম। তার আলোচনার প্রেক্ষিতে সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির এশিয়া সেন্টারের ভিজিটিং রিসার্চ ফেলো  ইয়ুইয়ুং লি বক্তব্য রাখেন। 

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যের শুরুতে জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য বিষয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের তৃতীয় অংশে দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের অংশগ্রহণে জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য বিষয়ক অনলাইন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 

হানিফ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়