ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিউ ইয়র্কে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ১৮ মার্চ ২০২১   আপডেট: ১৬:৩৮, ১৮ মার্চ ২০২১
নিউ ইয়র্কে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের সিদ্ধান্ত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও নিউ জার্সি স্টেট সিনেটসহ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পালনের একটি প্রস্তাবনার সিদ্ধান্ত পাস হয়েছে।

স্টেট সিনেটর জন লু সিনেটে প্রস্তাবটি উত্থাপন করলে ২৬ মার্চকে বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসেবে নিউ ইয়র্ক স্টেটের ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত হয়। এখন থেকে এই দিনটিকে বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করবে নিউ ইয়র্ক স্টেট। দীর্ঘ কয়েক বছর ধরে নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে এ দিবসটি নিয়ে কয়েক দফা প্রস্তাবনা পাস হয়েছিল কিন্তু বাস্তবে কিছুই হয়নি। তবে এই প্রথম সিনেটে আইন হিসেবে দিনটি অন্তর্ভুক্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সিনেটর জন লু উল্লেখ করেন, আর্থ-সামাজিক এবং সাংস্কৃতিক একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে নিউ ইয়র্কের বাংলাদেশি-আমেরিকানরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সুবর্ণজয়ন্তী পালনে সহায়তা করার মধ্য দিয়ে তাদের অন্যান্য জাতিগোষ্ঠীর কাছাকাছি নিয়ে আসবে নিউ ইয়র্ক স্টেট।

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে প্রথমবারের মতো বাংলায় ভাষণ দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ বা ‘বাংলাদেশি অভিবাসী দিবস’ হিসেবে ঘোষণা করে এই আইনসভা।

এদিকে নিউ জার্সি স্টেট সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভে মুজিববর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যৌথভাবে পাস হওয়া রেজ্যুলেশনে বাংলাদেশি-আমেরিকান এবং বাংলাদেশের মানুষকে অভিনন্দন জানানো হয়েছে। একই সঙ্গে বাঙালি জাতিকে স্বাধিকার প্রদানে বিচক্ষণতাপূর্ণ নেতৃত্ব এবং সদ্য স্বাধীন দেশটিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে আত্মনিয়োগকারী বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়েছে এই রেজ্যুলেশনে।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়