ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মার্কিন আইন প্রণেতাদের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ১৯ মার্চ ২০২১   আপডেট: ১৩:১১, ১৯ মার্চ ২০২১
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মার্কিন আইন প্রণেতাদের উদ্যোগ

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনকে কেন্দ্র করে প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের তিন সদস্যসহ (কংগ্রেসম্যান) চার আইন প্রণেতা। আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করার ঘোষণা দিয়ে গত মঙ্গলবার (১৬ মার্চ) মার্কিন প্রতিনিধি পরিষদে আরো একটি প্রস্তাবনার সিদ্ধান্ত পাস হয়েছে।

ডেমোক্র্যাটিক কংগ্রেসওমেন আলেকজান্দ্রিয়া ওক্যাসিও-কর্টেজ (নিউ ইয়র্ক) ১১৭তম কংগ্রেসের প্রথম সেশনে প্রস্তাবনাটি পেশ করেন। প্রস্তাবটি পররাষ্ট্র বিষয়ক হাউজ কমিটির কাছে উল্লেখ করা হয়েছে। ডেমোক্র্যাটিক প্রতিনিধিরা এ প্রস্তাবে সমর্থন ও সহ-পৃষ্ঠপোষকতা করেন। তারা হলেন রাশিদা তলিব (মিশিগান), জিমি গোমেজ (ক্যালিফোর্নিয়া) এবং পররাষ্ট্র বিষয়ক হাউজ কমিটির চেয়ারম্যান গ্রেগরি ডাব্লিউ মিকস (নিউ ইয়র্ক)। প্রস্তাবনা নম্বর (এইচ রেস ২৩৯) ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী’ নামে পরিচিত।

এই প্রস্তাবের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান চার কংগ্রেসম্যান। স্বাধীনতা ও গণতন্ত্রের সংগ্রামে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সাহসকে স্বাগত এবং মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের অবদানকে স্বাগত জানান। এই প্রস্তাবে উল্লেখ করা হয় যে ‘২৬ মার্চ ১৯৭১ শেখ মুজিবুর রহমান পশ্চিম পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।’

কংগ্রেসের উক্ত প্রস্তাবনায় ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেটর অ্যাডওয়ার্ড কেনেডির বক্তৃতার কথাও উদ্ধৃত করা হয়েছে। যেখানে তিনি বলেছিলেন, ‘বাংলাদেশের মানুষের সংগ্রাম ... আমাদের অতীতের সর্বশ্রেষ্ঠ স্মৃতি উদ্রেক করে।’

এই সিদ্ধান্তটি ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের অবসান ঘটিয়ে স্ব-সংকল্পের জন্য বাংলাদেশের দীর্ঘ সংগ্রামের ইতিহাস তুলে ধরেছিল বলে উল্লেখ করা হয়। এর আগে নিউ ইয়র্ক ও নিউ জার্সিতে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনকে কেন্দ্র করে পৃথক দু'টি প্রস্তাবনা পাস হয়েছে।

ছাবেদ সাথী/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়