Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৪, ২৭ মার্চ ২০২১   আপডেট: ০৯:৩৮, ২৭ মার্চ ২০২১
ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস গণহত্যা দিবস পালন করেছে। ১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াল রাতে পাকিস্তানের হানাদার বাহিনী কর্তৃক ‘অপারেশন সার্চ লাইট’ নামে পরিচালিত বাংলাদেশের নিরস্ত্র মানুষের হত্যাযজ্ঞকে স্মরণ করে দিনটি পালন করা হয়।

গণহত্যা দিবস উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনিষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বাণী পাঠ করা হয়। এরপর রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

রাষ্ট্রদূত বলেন, ঔপনিবেশিক শাসন থেকে চুক্তির মাধ্যমে বিশ্বের অনেক দেশের স্বাধীনতা লাভের মত  করে বাংলাদেশের স্বাধীনতা আসেনি, বরং লক্ষ প্রাণের চড়া মূল্যে বাংলাদেশ মুক্তি অর্জন করেছে। তিনি বাংলাদেশের অসংখ্য প্রতিকূলতাকে জয় করে স্বাধীনতার সুফল প্রতিটি নাগরিকের নিকট পৌঁছে দিতে সকলকে কঠোর পরিশ্রমের আহ্বান জানান।

অনুষ্ঠানে ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল শহীদ এবং ১৯৭১ সালের কালরাতে ও পরবর্তীতে মুক্তিযুদ্ধের নয়মাসে জীবন উৎসর্গকারী ত্রিশ লাখ শহীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা পরিচালিত হয়।

অনুষ্ঠানের শেষে ২৫ মার্চ কালরাতে শাহাদাতবরণকারী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দূতাবাস পরিবারের সদস্যগণ প্রজ্বলিত মোমবাতি হাতে দূতাবাস চত্বর প্রদক্ষিণ করেন।

ঢাকা/ছাবেদ শাথী/রাখী চাকমা/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়