Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

চীনে হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিট অনুষ্ঠিত

এসএম আল-আমিন, চীন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ২৫ এপ্রিল ২০২১  
চীনে হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিট অনুষ্ঠিত

চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং (শেনজেন) আয়োজিত আন্তর্জাতিক বিজনেস আইডিয়া প্রতিযোগিতা এবং শিক্ষার্থীদের নোবেল পুরস্কার খ্যাত হাল্ট প্রাইজ ইমপ্যাক্ট সামিট-২০২১ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ থেকে দুইটি টিম হাল্ট প্রাইজ রিজিওনাল ইমপ্যাক্ট সামিটে অংশগ্রহণ করে।

গত ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী এই সামিটটি অফলাইন এবং অনলাইন ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান আয়োজনে হাল্ট প্রাইজ ফাউন্ডেশন এবং সেন্টার ফর ইনোভেশন, ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ (সিআইডিই) যৌথভাবে সহযোগিতা করে।

বিশ্বের বৃহত্তম ছাত্রছাত্রীদের প্রতিযোগিতার প্লাটফর্ম হিসাবে বিবেচিত এই সম্মেলনে বিশ্বের ১৬ বিশ্ববিদ্যালয় থেকে ২৭ দল অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী দলগুলো ‘ফুড ফর গুড, এন্ট্রাপ্রেনারশিপ প্ল্যান ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অব ফুড সিস্টেম’ এই প্রতিপাদ্যেকে ধারণ করে সৃজনশীলতার মুখোমুখি হয়। আঞ্চলিক শীর্ষ সম্মেলনের প্রতিযোগিতার অংশটি প্রাথমিক এবং চূড়ান্ত দুটি ভাগে বিভক্ত ছিল। ফাইনাল পর্বে প্রবেশের জন্য ১২ জন বিচারক ২৭টি প্রাথমিক প্রতিযোগী দলের মধ্যে থেকে ৬টি দলকে নির্বাচন করেছিলেন। চূড়ান্ত পর্বে ৬টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী দল গুলো হল, বাংলাদেশের বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে টাছু টিম, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং (শেনজেন) এর রেকপি টিম, সিংহুয়া বিশ্ববিদ্যালয় থেকে কোকো ফ্রুট দল, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং (শেনজেন) এর আর্মাডা টিম, শি'আন চিয়াওথং-লিভারপুল ইউনিভার্সিটির গ্রিন সাভিওর টিম, ইউনিভার্সিটি অব ইন্টারন্যাশনাল বিসনেস অ‌্যান্ড ইকোনমিক্স এর আইকীগাই টিম।

প্রতিযোগীতার বিচারকরা চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং (শেনজেন) এর রেকপি টিমকে বিজয়ী ঘোষণা করে। বিজয়ী দল রেকপি ৩৪ হাজার চাইনিজ মুদ্রা (ইউয়ান) অনুদান পায় তাদের প্রকল্প বাস্তবায়নের জন্য। তাছাড়া অংশগ্রহণকারী ৬টি দলকে চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং (শেনজেন) এর সেন্টার ফর ইনোভেশন, ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ (সিআইডিই) থেকে শেনজেনে একটি অফিস দেওয়া হবে। যাতে কার্যকর ব্যবসায়ের সঙ্গে তাদের নিজস্ব সামাজিক উদ্ভাবনী পরিকল্পনা বাস্তবায়নের দ্বার অব্যাহত রাখতে উৎসাহ পায়।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়