Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৫ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

টিকার মেধাস্বত্ব ছাড়তে রাজি যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ৬ মে ২০২১   আপডেট: ১১:১২, ৬ মে ২০২১
টিকার মেধাস্বত্ব ছাড়তে রাজি যুক্তরাষ্ট্র

প্রবল চাপের মুখে এবার করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব ছাড়ে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) উদ্যোগে সায় দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (৫ মে) সাময়িকভাবে নভেল করোনাভাইরাস টিকার ওপর থেকে মেধাস্বত্বের অধিকার বা ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট’ (আইপিআর) প্রত্যাহারের যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে সমর্থন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন টাই বুধবার এক বিবৃতিতে জানিয়েছেন, বর্তমানে বিশ্বে যে অভাবনীয় স্বাস্থ্য সঙ্কট চলছে, তা মোকাবিলার জন্য অভূতপূর্ব পদক্ষেপের প্রয়োজন আছে। সে পরিস্থিতিতে করোনাভাইরাস টিকার ওপর থেকে মেধাস্বত্ব তুলে নেওয়ার পক্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

ক্যাথেরিন বলেন, ‘(জো বাইডেন) প্রশাসন দৃঢ়ভাবে মেধাস্বত্বের অধিকার রক্ষায় বিশ্বাস করে। কিন্তু এই (করোনা) মহামারি শেষ করার জন্য বাইডেন প্রশাসন কোভিড-১৯ টিকার ওপর সব ধরনের রক্ষাকবচ তুলে নেওয়ার প্রস্তাবকে সমর্থন করছে।’

এরআগে যুক্তরাষ্ট্রে মেধাস্বত্বের অধিকার প্রত্যাহারের দাবিকে সমর্থন করে চিঠি লিখেছিলেন ১১০ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা।

অন্যদিকে, মেধাস্বত্বের অধিকার তুলে নেওয়ার বিরোধিতা করেন বিরোধী রিপাবলিকানরা। বিরোধিতা এসেছিলো শীর্ষ মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ও মার্কিন চেম্বার্স অব কমার্সের দিক থেকেও। তা সত্ত্বেও ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রস্তাবে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্ট মহলের মতে, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের ফলে করোনার টিকার জোগান বাড়বে। সেইসঙ্গে মার্কিন সম্মতির ফলে বিশ্ব বাণিজ্য সংস্থার সাধারণ পরিষদের পক্ষে ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রস্তাবে অনুমোদন দেওয়ার কাজ অনেকটাই সহজ হয়ে গেছে। এই পরিষদের বৈঠক আপাতত জেনেভায় চলছে। সেই বৈঠকের মধ্যেই করোনা টিকার ওপর থেকে মেধাস্বত্বের অধিকার প্রত্যাহারের জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

ক্যাথেরিন জানিয়েছেন, যত দ্রুত সম্ভব সবচেয়ে বেশি সংখ্যক মানুষের কাছে করোনা টিকা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে বাইডেন প্রশাসন।

দক্ষিণ আফ্রিকা, ভারতসহ কয়েক ডজন উন্নয়নশীল দেশ কোভিড-১৯–এর টিকার পেটেন্টসহ মেধাসম্পদের (আইপি) স্বত্ব উন্মুক্ত করে দিতে বলছে। এই দেশগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, কোভিড-১৯ মোকাবিলায় বিশ্বব্যাপী দ্রুত টিকা উৎপাদন করার জন্য স্বত্ব তুলে দিয়ে এর ফর্মুলা উন্মুক্ত করে দিতে হবে।

ঢাকা/ছাবেদ সাথী/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়