Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

স্পেনে বৃহস্পতিবার ঈদ

কবির আল মাহমুদ, স্পেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১২ মে ২০২১  
স্পেনে বৃহস্পতিবার ঈদ

স্পেনে বৃহস্পতিবার (১৩ মে) উদযাপিত হবে মুসলমানদের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর। 

এদিন ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকাসহ বেশ কয়টি দেশেও ঈদুল ফিতর পালন করা হবে।

মঙ্গলবার (১১ মে) সৌদি আরবের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০ টি রোজা পালন করা হবে। বৃহস্পতিবার ঈদ উদযাপিত হবে সৌদি আরবে। পবিত্র রমজানসহ ঈদুল ফিতর সৌদি আরবের সাথে মিল রেখে পালন করা হয় স্পেনে।

মহামারি করোনার মধ্যেই আবার এসেছে পবিত্র ঈদুল ফিতর। মাসব্যাপী সিয়াম সাধনার পর করোনা আতঙ্কের মধ্যেই স্পেনে প্রায় ২১ লাখ মুসল্লি পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন।

স্পেন প্রশাসনের অনুমতি সাপেক্ষে দেশটির বিভিন্ন শহরের মসজিদগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পড়ে অনুষ্ঠিত হবে ঈদ জামাত।  স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলাদেশের বায়তুল মোকাররম মসজিদে ৫টি ঈদের জামাত, শাহজালাল লতিফিয়া ফুলতলী জামে মসজিদে ৪ টি ঈদ জামাত, আল হুদা জামে মসজিদে ৩ টি ঈদ জামাত এবং আল আমান জামে মসজিদ সান ক্রিস্টোবালে ৩টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া বার্সেলোনায় শাহজালাল জামে ৩ টি ঈদের জামাত, বার্সেলোনা কেন্দ্রীয় জামে মসজিদে ৮টি ঈদের জামাত, দারুল আমান জামে মসজিদে ৩ টি ঈদের জামাত, লতিফিয়া ফুলতলী জামে মসজিদে ৪টি ঈদের জামাত এবং এবং প্লাসা মারিনা কাস্তেলেস খোলা মাঠে ৩ টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাংলাদেশি কমিউনিটির নেতারা।

স্পেনে ধীরে ধীরে করোনার প্রকোপ কমছে। দীর্ঘ ছয় মাস পর রোববার (৯ মে) বিধি-নিষেধ তুলে দেওয়া হয়। স্বাভাবিক হচ্ছে জীবন ও জীবিকা। করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় প্রায় ব্যবসা প্রতিষ্ঠানই খুলে দেওয়া হয়েছে।

স্পেনের বিভিন্ন শহরে প্রায় ৪০ হাজার বাংলাদেশির বসবাস করে। 

কবির/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়