Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৪ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ১২ মে ২০২১  
যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর বৃহস্পতিবার

যুক্তরাষ্ট্রে মঙ্গলবার (১১ মে) সন্ধ্যায় কোথাও আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।  বৃহস্পতিবার (১৩ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। বুধবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। ঈদ উদযাপিত হবে পরদিন বৃহস্পতিবার। 

মহামারী করোনাভাইরাসের ছোবল থেকে রক্ষা পেতে প্রায় এক বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের কোটি কোটি মানুষ সরকারি আদেশে ঘরবন্দি হয়ে পড়েছিল। একই আদেশের আওতায় লাখ লাখ প্রবাসী বাংলাদেশিরাও ছিলো ঘরবন্দি।  ফলে এবারের পবিত্র ঈদুল ফিতরও সবার কাছে আলাদা। 

ইতোমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দিয়েছে।  বাংলাদেশি পরিচালিত বিভিন্ন মসজিদে ৩/৪ দফা করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন। প্রত্যেক জামাতে সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিদের নামাজ পড়তে হবে বলে উল্লেখ করা হয়।

বাংলাদেশি পরিচালিত বিভিন্ন মসজিদে ৩ দফা করে ঈদের জামাত অনুষ্ঠিত।  প্রত্যেক জামাতে ৫০ জনের বেশি মুসল্লি নামাজ পড়তে পারবে না বলে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধুষ্যিত নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি'র বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দিয়েছেন।

গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সর্বত্রই একই দিনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এর আগে প্রায় দু'দিনে ঈদের জামাত হতো। এবারের কোনো ধরনের বিভ্রান্তি হবে না বলে জানিয়েছেন বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারের কর্মকর্তারা।

এক মাস সিয়াম সাধনার পর সবার জন্য আনন্দের বার্তা নিয়ে আসছে ঈদুল ফিতর।  ইতোমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ ও ইসলামিক সেন্টারগলো থেকে ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দিয়েছেন। গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সর্বত্রই একই দিনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এর আগে প্রায় দুইদিনে ঈদের জামাত হতো। 
 

সাথী/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়