ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইতালিতে ঈদ উদযাপন

ইসমাইল হোসেন স্বপন, ইতালি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৪ মে ২০২১   আপডেট: ১২:২১, ১৪ মে ২০২১
ইতালিতে ঈদ উদযাপন

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইতালিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হয়েছে। বৃহস্পতিবার (১৩ মে) মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে ঈদ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা।

আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ইতালির রাজধানী রোম, মিলান, ভেনিস, নাপোলিসহ বিভিন্ন শহরে ধর্মপ্রাণ লাখো মুসলিম ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেছেন।

বৃহস্পতিবার (১৩মে) ইতালিতে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে সাত টায় রাজধানী রোমে লারগো প্রেনেসতে এলাকায়। সেখানে এক ঘণ্টা পরপর আরো দু’টি জামাত অনুষ্ঠিত হয়।

ইতালির বাণিজ্যিক শহর মিলানের বিভিন্ন মসজিদে ও খোলা মাঠে ২৭টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। এদিকে ঈদের দিন ভারী বৃষ্টির সম্ভবনার কারণে রোমের তরপিনাত্তারা এলাকায় সকালে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঈদের জামাতগুলোতে সামাজিক দূরত্ব বজায় রেখে, মাক্স ও হ্যান্ড গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনাভাইরাসের প্রতিরোধে মুক্তির জন্য দোয়া করা হয় এবং ফিলিস্তিনে ইসরায়েলের হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

প্রসঙ্গত, ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ ৬০ হাজার বাংলাদেশির বসবাস। করোনা মহামারির মধ্যে এবার প্রবাসীদের মাঝে নেই তেমন ঈদের আমেজ।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়