Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

ইসরায়েলকে সমর্থন জানিয়ে বাইডেনের ফোন

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ১৬ মে ২০২১   আপডেট: ১১:০৩, ১৬ মে ২০২১
ইসরায়েলকে সমর্থন জানিয়ে বাইডেনের ফোন

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে হামলা বন্ধের আহ্বান জানিয়ে ফের ইসরায়েলের প্রতি শক্ত সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় শনিবার (১৫ মে) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এ বিষয়ে ফোনে কথা বলেন বাইডেন।
হোয়াইট হাউজ জানায়, ফোনালাপে ‘গাজা থেকে হামাসসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর রকেট হামলার বিপরীতে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি শক্ত সমর্থন’ পুনর্ব্যক্ত করেছেন বাইডেন।

ইসরায়েলে হামাসসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর হামলার তীব্র নিন্দা জানান জো বাইডেন। উভয় পক্ষের মধ্যে চলমান সংঘাতে শিশু ও বেসামরিক নাগরিকের মৃত্যু এবং সংবাদমাধ্যমের কার্যালয় ভবন ধ্বংসের ব্যাপারে উদ্বেগ জানিয়েছেন। হামলা থেকে সাংবাদিকদের সুরক্ষিত রাখতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান বাইডেন।

এদিকে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপে বাইডেন যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন অংশীদারিত্ব বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন। জেরুজালেমে সব ধর্ম ও বিশ্বাসের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতে উভয়ে একমত প্রকাশ করেন। মাহমুদ আব্বাসকে গাজা থেকে হামাস যে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে তা বন্ধ করার আহ্বান জানান বাইডেন।

গাজায় যুক্তরাষ্ট্রভিত্তিক বার্তা সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার কার্যালয় ভবনটিতে বোমা হামলা চালিয়ে উড়িয়ে দেওয়ার পর গতকাল শনিবার দুই পক্ষের সঙ্গে কথা বলেন বাইডেন।

অন্যদিকে, ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে রোববার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠক হওয়ার কথা রয়েছে। গত ৩ মে থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গাজায় ১৪৮ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৪১টি শিশু রয়েছে। অন্যদিকে ইসরায়েলে দুই শিশুসহ ১০ জন নিহতের কথা জানা গেছে।

ছাবেদ সাথী/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়