Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

চীনে প্রবাসী বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

এসএম আল-আমিন, চীন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ১৬ মে ২০২১  
চীনে প্রবাসী বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

চীনে প্রবাসী বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

চীনের বিভিন্ন প্রদেশে ঈদ পুনর্মিলনী উৎসব করেছেন সে দেশে বসবাসরত বাংলাদেশিরা।

রোববার (১৬ মে) চীনের চিয়াংশি, সিচুয়ানসহ বেশকিছু প্রদেশের বিভিন্ন শহরে বসবাসরত বাংলাদেশিরা দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ঈদ পুনর্মিলনী উৎসব করেন। চীনা নাগরিকদের অংশগ্রহণ এসব অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তোলে।

বাংলাদেশ কমিউনিটি ইন চিয়াংশি প্রভিন্সের উদ্যোগে নানচং শহরে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে শহরের ইয়াওহু বারবিকিউ ইকোলজিক্যাল গার্ডেনে দেশীয় খাবার রান্না, খেলাধুলা, প্রীতিভোজ, আলোচনা সভা, কুপন ড্র, চা–নাশতা, পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।

নানচং শহরে ঈদ পুনর্মিলনীর অন্যতম আয়োজক ইমতিয়াজ আহমেদ রুমি সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘বাংলাদেশ মানেই লাল-সবুজের একটি পরিবার। আজকের এই অনুষ্ঠানে অনেক বাংলাদেশিকে একত্রে পাওয়ায় পরিবারের অনুপস্থিতি অনুভব হয়নি। বাঙালি মানেই তো ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্প্রীতির একটি পরিবার।’

সিচুয়ানের ন্যানচং শহরে ঈদ পুনর্মিলনীর আয়োজন করে চায়না ওয়েস্ট নরমাল ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীরা। তারা ন্যানচং শহরে অবস্থিত বেশ কয়েকটি ইউনিভার্সিটি ও মেডিক‌্যাল কলেজের শিক্ষার্থীদের নিয়ে এ আয়োজন করে। বাঙালি খাবার পরিবেশন, খেলাধুলা, স্মৃতিচারণের মধ‌্যে দিয়ে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান হয়।

ঈদ পুনর্মিলনীর আয়োজক আহমেদ বিপু বলেন, ‘আমরা যেখানেই থাকি না কেন, বাংলাদেশি মানেই একটি পরিবার। সবাই একত্রিত হতে পেরে বেশ ভালো লাগছে।’

এছাড়া, বেশ কয়েকটি শহরে বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে কথা বলে জানা যায়, চীনের অনেক শহরেই বাংলাদেশি কমিউনিটি ঈদ পুনর্মিলনী আয়োজন করেছে। এ ধরনের অনুষ্ঠান আয়োজন অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা।

আল-আমিন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়