ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হোয়াইট হাউসের ‘ঈদ সান্ধ্যভোজে’ মুসলমানদের অংশ না নেওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ১৬ মে ২০২১  
হোয়াইট হাউসের ‘ঈদ সান্ধ্যভোজে’ মুসলমানদের অংশ না নেওয়ার আহ্বান

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে হোয়াইট হাউজে ‘ঈদ সান্ধ‌্যভোজ’

যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় রোববার (১৬ মে) হোয়াইট হাউসে ‘ঈদ সান্ধ্যভোজ’ এর আয়োজন করেছেন। সেখানে মুসলিম সংগঠনসহ বিভিন্ন লোকজনকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওই সান্ধ‌্যভোজ বয়কট করতে মুসলামানদের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ‘আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন’ নামে বিচারকদের একটি সংস্থা।

ইসরায়েলের প্রতি বাইডেনের ক্রমাগত সমর্থনের কারণেই মুসলিম দলগুলো তার প্রতি ক্ষুব্ধ। বাইডেনের সান্ধ‌্যভোজ বয়কট করে ‘ফিলিস্তিনিদের সঙ্গে ঈদ’ নামে অন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছে সংস্থাটি।

সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় ইসরায়েলের পক্ষে জোরালো সমর্থন ব্যক্ত করেন এই মার্কিন প্রেসিডেন্ট। তার এমন অবস্থানের প্রতিবাদে বিভিন্ন মুসলিম সংগঠন হোয়াইট হাউসের সান্ধ‌্যভোজে অংশ নেবে না বলে জানিয়েছে।

আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন বলছে, সাম্প্রতিক সময়ে দেওয়া প্রেসিডেন্ট বাইডেন, হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিড প্রাইসের বিভিন্ন বিবৃতিতে পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের জাতিগত নির্মূলের ঘটনা, রমজানে আল আকসা মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর ইসরায়েলিদের আগ্রাসন এবং গাজার সাম্প্রতিক হামলায় শত শত ফিলিস্তিনির মৃত্যুর ঘটনাকে সম্পূর্ণ উপেক্ষা করা হয়েছে।

তারা বলছে, ‘আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিশ্বজুড়ে সব মুসলিমদের জোট হয়ে আমরা মুসলিম কমিউনিটিকে হোয়াইট হাউসে নৈশভোজ বয়কট করার আহ্বান জানাচ্ছি।’

এর আগে কাউন্সিল ফর ইসলামিক রিলেশন্সও হোয়াইট হাউসে ঈদ আয়োজনে অংশ নেবে না বলে জানিয়েছে।

এদিকে, গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘যতদিন প্রয়োজন ততদিন গাজায় হামলা চলবে এবং যতটা সম্ভব বেসামরিক ব্যক্তিদের হতাহত এড়ানো হবে।’

সাত দিন ধরে গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন চলছেই। রোববার (১৬ মে) সকালের দিকেও বিমান হামলা চালিয়েছি ইসরায়েলি বাহিনী। এতে চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৪৯ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এছাড়া, গাজায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্রের হামলায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার কার্যালয় ধ্বংস হয়েছে। ভবনটিতে আন্তর্জাতিক বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসসহ (এপি) আরও কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কার্যালয় ছিল।

ছাবেদ সাথী/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়