ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ফোবানা সম্মেলনে টাকার ভাগ নিয়ে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ৭ সেপ্টেম্বর ২০২১  
যুক্তরাষ্ট্রে ফোবানা সম্মেলনে টাকার ভাগ নিয়ে সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আর্লিংটনে অনুষ্ঠিত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) ৩৫তম সম্মেলনে স্বাগতিক কমিটির সঙ্গে টাকা ভাগাভাগি নিয়ে নির্বাহী কমিটির সদস্যদের ব্যাপক সংঘর্ষ হয়েছে।

যুক্তরাষ্ট্রের লেবার ডে’র সপ্তাহ শেষে শুক্রবার (৩ সেপ্টেম্বর) থেকে তিন দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়। পরদিন শনিবার নির্বাহী কমিটির সদস্যরা স্বাগতিক কমিটির কাছ নানা অনিয়মের কথা তুলে ধরে আয়-ব্যয়ের হিসাব চান। 

এসময় প্রথমে তাদের মাঝে বাক-বিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে মারামারি-ধাক্কাধাকির ঘটনা ঘটে। এ ঘটনায় গুরুতরভাবে কেউ আহত হয়নি।

ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আর্লিংটনের হিল্টন ক্রিস্টাল সিটি নামের হোটেলে ভ্যেনু তৈরি করা হলেও প্রায় এক বছর ধরে ফোবানা কনভেনশন ২০২১ ওয়াশিংটন ডিসি নামে প্রচারণা করা হয়। এক বছর আগে ওয়াশিংটনের স্বদেশ নামের একটি ভুঁইফোড় সংগঠন করার দায়িত্ব পান। দায়িত্ব পাওয়ার পর এক বছর ধরে ডোনেশনের নামে সংগঠনটি প্রচুর অর্থ সংগ্রহ করে। 

প্রথম দিনে নির্বাহী কমিটির সদস্যরা অনুষ্ঠানের মান ও ব্যাপক অনিয়ম দেখে নানা প্রশ্ন তোলেন। কিন্তু স্বাগতিক কমিটির আহ্বায়ক শরাফত হোসেন বাবু অর্থের হিসাব না দিয়ে ফোবানা কমিটির নির্বাহী সম্পাদক কাজী শাখাওয়াত হোসেন আজমকে অহেতুক গালাগালি শুরু করেন। 

এক পর্যায়ে শরাফত হোসেন বাবু তাকে মারতে উদ্যত হন। বাবু প্রথমেই আজকে থাপ্পড় মারেন পরে আজম পাল্টা জবাবে তাকে থাপ্পড় মারেন। দুজনের কিল ঘুষির মাঝে পাশে অবস্থানরত কমিটির নির্বাহী অপর সদস্য মাকসুদুল হক চৌধুরীর গায়েও আঘাত লাগে। 

তিনি দুজনকে থামাতে গিয়ে বাবুকে জোরে ধাক্কা দেয়। এতে তিনি ঘরের মেঝতে পড়ে যান। নিজেকে সামলিয়ে উঠে তিনি আবারও মারতে যান আজমকে। পরে কয়েকজনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

এদিকে মারামারির এ ভিডিও তাৎক্ষণিকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নিন্দার ঝড় ওঠে। 

দীর্ঘদিনে ঐতিহ্য বজায় রেখে ফোবানা সম্মেলনকে সুন্দর ও স্বার্থক করার জন্য নির্বাহী কমিটি স্বাগতিক কমিটিতে ১৬ হাজার ডলার দিয়ে সহযোগিতা করে। এছাড়াও লোকাল শ্রমিক ইউনিয়ন-অ্যালায়েন্স অব সাউথ আমেরিকান লেবার (অ্যাসাল) মোটা অংকের অর্থ সহায়তা প্রদান করে। 

অ্যাসালের দেওয়া প্রতিশ্রুতি মোতাবেক প্রচুর পরিমাণ দর্শকশ্রোতা নিয়েও হাজির হয়েছিলেন অনুষ্ঠানে। বাক-বিতণ্ডার শুরুতেই অ্যাসালের অর্থের পরিমাণের নিয়েও প্রশ্ন ওঠে। কিন্তু কোনো হিসাব দিতেই রাজি হননি শরাফত হোসেন বাবু। এর ফলেই সংঘর্ষের সূত্রপাত ঘটে।

যুক্তরাষ্ট্র প্রবাসীদের কাছে এ ফোবানা সম্মেলনটি বিএনপির (ফোবানা) সম্মেলন হিসেবেই পরিচিত। আর আওয়ামী লীগের ফোবানা সম্মেলন হিসেবে পরিচিত আরেকটি ফোবানা সম্মেলন। ওই ফোবানাও একই সপ্তাহে একই দিনে পার্শ্ববর্তী ম্যারিল্যান্ডের গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

করোনা মহামারির কারণে বাংলাদেশ থেকে পর্যাপ্ত আদম আমদানির সাড়া না মেলায় তারা সংবিধানসহ ফোবানার ঐতিহ্য ভঙ্গ করে তারিখ পরিবর্তন করে নভেম্বরের ২৬, ২৭ ও ২৮ (থ্যাঙ্কস গিভিং সপ্তাহান্তে) তারিখ সম্মেলন করার সিদ্ধান্ত নেন।

৩৫তম ফোবানা সম্মেলনে অপ্রীতিকর ঘটনা ও সংঘর্ষের ব্যাপারে স্বাগতিক কমিটির আহ্বায়ক শরাফত হোসেন বাবু ক্ষুদেবার্তায় জানান, এটি তাদের আভ্যন্তরীণ বিষয়। তবে অ্যাসালের মোটা অংকের অর্থ সহায়তার বিষয় নিয়ে নির্বাহী কমিটির সঙ্গে কথা হয়েছে। 

এদিকে ফোবানা কমিটির নির্বাহী সম্পাদক কাজী শাখাওয়াত হোসেন আজম ও মাকসুদুল হক চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ ব্যাপারে কোনো মন্তব‌্য করতে রাজি হননি।

ছাবেদ সাথী/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়