Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে নিউ ইয়র্কে পাল্টাপাল্টি কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪১, ১৮ সেপ্টেম্বর ২০২১  
প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে নিউ ইয়র্কে পাল্টাপাল্টি কর্মসূচি

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক সফরকে কেন্দ্র করে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ ও বিএনপি। 

এ নিয়ে গত এক সপ্তাহ ধরে চরম উত্তেজনা বিরাজ করছে দু’দলের নেতাকর্মীদের মাঝে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন উপলক্ষে আগামী ২২ থেকে ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারও তিনি থাকবেন ম্যানহাটনের একটি হোটেলে।
বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা জাতিসংঘের ৭৬তম হাইব্রিড সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। 

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ হবে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে। অধিবেশনে বিশ্বব্যাপী ‘টিকা বৈষম্য’ দূরীকরণসহ ৬টি বিষয় গুরুত্ব পাবে। গত ১৪ সেপ্টেম্বর শুরু হওয়া অধিবেশনে ২১ সেপ্টেম্বর হতে ২৮ সেপ্টেম্বর চলবে সাধারণ বিতর্ক। 

প্রধানমন্ত্রীর ভাষণে রোহিঙ্গা সংকটসহ সমসাময়িক বিভিন্ন ইস্যু স্থান পেতে পারে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ বেশ ক’টি দেশের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করার কথা রয়েছে শেখ হাসিনার।  

অন্যান্য বছরের ন্যায় এবারে তিনি কোনো পাবলিক সমাবেশ বা নাগরিক সংবর্ধনায় অংশ নেবেন না বলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি সূত্র উল্লেখ করেছে। তবে প্রধানমন্ত্রী ‘ভার্চুয়াল প্রেজেন্স’ এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ২৪ সেপ্টেম্বর হোটেল সুইট থেকে দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে মূল্যবান বক্তব্য রাখবেন।

যুক্তরাষ্ট্র সময় ১৯ সেপ্টেম্বর (রোববার) সকালে প্রধানমন্ত্রী নিউ ইয়র্ক পৌঁছাবেন। ঐদিন সকালে জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছেন। 

এসময় বিএনপির নেতাকর্মীরাও পাল্টা কর্মসূচি হিসেবে কালো পতাকা প্রদর্শন ও প্রতিবাদ বিক্ষোভ করবে বলে বিএনপির সূত্রটি জানায়।
জাতিসংঘে শেখ হাসিনার ভাষণের সময়ে বাইরে আওয়ামী লীগ করবে শান্তি সমাবেশ, অপরদিকে বিএনপি ঘোষণা দিয়েছে প্রতিবাদ সমাবেশের। বিএনপির কর্মসূচির জন্যেও কর্তৃপক্ষের অনুমতি নিয়ে রাখা হয়েছে। 

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগও জেএফকে বিমানবন্দর ও জাতিসংঘের সামনে সর্বত্র শান্তিপূর্ণ কর্মসূচির জন্যে কর্তৃপক্ষের অনুমতি সংগ্রহ করেছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

ছাবেদ সাথী/সনি

সর্বশেষ