Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৭ ১৪২৮ ||  ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ভারতের পর্যটন ভিসা চালু ১৫ অক্টোবর

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪১, ৮ অক্টোবর ২০২১   আপডেট: ০৮:৪৩, ৮ অক্টোবর ২০২১
ভারতের পর্যটন ভিসা চালু ১৫ অক্টোবর

বিদেশি পর্যটকদের জন্য ভিসা সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে ভারত। করোনা মহামারির কারণে দেড় বছর বন্ধ থাকার পর ১২ অক্টোবর থেকে ভিসা সার্ভিস শুরু হচ্ছে। বিদেশিদের জন্য আগামী ১৫ অক্টোবর থেকে ট্যুরিস্ট ভিসা চালু করবে দেশটির সরকার।

ভারতীয় হাইকমিশনের টুইটার পোস্টে এ সংক্রান্ত ঘোষণার কথা জানানো হয়।

তবে, প্রথম দিকে পর্যটকদের শুধুমাত্র চার্টার্ড ফ্লাইটে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। আর যারা নির্ধারিত বাণিজ্যিক ফ্লাইটে ভারত সফর করতে চান তাদের ১৫ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

পোস্টে উল্লেখ করা হয়, কোভিড-১৯ মহামারির পরিপ্রেক্ষিতে ভারতে পুরোপুরিভাবে ট্যুরিস্ট ভিসা স্থগিত রয়েছে। তবে দেড় বছর পর বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে ট্যুরিস্ট ভিসা প্রদান শুরু চালু হবে।

তবে শুধুমাত্র চার্টার্ড ফ্লাইটে ভারতে এক মাসের জন্য পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হবে । আর যারা নির্ধারিত বাণিজ্যিক ফ্লাইটে ভারত সফর করতে চান তাদের ১৫ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে সরকার জানিয়েছে।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আগামী ১৫ অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে ভারতে আগত বিদেশিদের জন্য নতুন ট্যুরিস্ট ভিসা দেওয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

গত বছরের ১১ মার্চ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিদেশিদের যাবতীয় ভিসা বাতিল করে ভারত সরকার। শুধু কূটনৈতিক, অফিসিয়াল, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা, চাকরি ও প্রকল্প ভিসা চালু ছিল।

ঢাকা/হাসান/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়