ঢাকা     রোববার   ১৪ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩০ ১৪২৯ ||  ১৫ মহরম ১৪৪৪

উন্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার

এস. এম. মাঈনুল ইসলাম সোহেল, গ্রিস থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ৩০ নভেম্বর ২০২১  
উন্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার

অবশেষে বাংলাদেশি শ্রমিকদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে এথেন্সে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক আনুষ্ঠানিক বৈঠক হয়। পরে নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা ও বাংলাদেশ থেকে শ্রমিক আনয়নের বিষয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে আগ্রহপত্র স্বাক্ষরিত হয়। 

বৈঠকে অবৈধ অভিবাসন রোধ এবং বৈধভাবে প্রবেশের মাধ্যমে বাংলাদেশি শ্রমিকদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করার বিষয়ে আলোচনা হয়। সেময় বৈধ পন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে অবৈধ মানবপাচার অনেকাংশে বন্ধ হয়ে যাবে বলে মত প্রকাশ করেন সবাই। এ সময় তারা বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতসমূহে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের আগমনের জন্য বিভিন্ন প্রাসঙ্গিক দিক নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ ও গ্রিসের মধ্যকার প্রস্তাবিত গ্রিসে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান বিষয়ক সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হলে বাংলাদেশ থেকে আগ্রহী শ্রমিকরা সহজে, নিরাপদে ও স্বল্প খরচে গ্রিসে পৌঁছে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন।

ফলে বাংলাদেশ এবং গ্রিস উভয় দেশই অর্থনৈতিকভাবে লাভবান হবে। এ সময় গ্রিক মন্ত্রী মিতারাকি আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত হবে এবং আগামী ফেব্রুয়ারিতে তার ঢাকা সফরকালে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

বৈঠকে রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, গ্রিসের কৃষি, পর্যটন এবং তৈরি পোশাক শিল্প খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে যা পূরণের জন্য গ্রিক সরকার এবছরের সেপ্টেম্বরে বিদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত আইনটি সংশোধন করে প্রবাসী শ্রমিকদের পাঁচ বছর মেয়াদী ভিসা প্রদানের সিদ্ধান্ত নেয়। ফলে দেশটিতে বিদেশি শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে। 

এদিন বিকেলে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসের সিটিজেন প্রটেকশন (স্বরাষ্ট্র) মন্ত্রী প্যানাজিওটিস থিওডোরিকাকোস-এর সাথে তাঁর দপ্তরে সাক্ষাৎ করেন। এসময় দুই মন্ত্রী প্রবাসী বাংলাদেশীদের নিরাপত্তা, সঠিক সময়ে টিকাদান এবং বৈধকরণের বিষয়সহ দুদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। 

এছাড়া, বিকেলে তিনি দূতাবাসের উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের জন্য রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানেও প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং সফলভাবে প্রশিক্ষণ গ্রহণকারীদের হাতে সনদ তুলে দেন। 

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিব বর্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল’ নামে একটি বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ একটি উচ্চ পর্যায়ের আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধি দল নিয়ে সরকারি সফরে বর্তমানে গ্রিসে অবস্থান করছেন। 

গ্রিসে নতুন প্রজন্মের প্রবাসীদের মধ্যে মাতৃভাষার চর্চা এবং মাতৃভাষায় শিক্ষালাভ, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির চর্চাসহ বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে ছড়িয়ে দিতে এই স্কুলটি ব‌্যাপক ভূমিকা রাখবে বলে আশা করছেন প্রবাসীরা।

হাসান/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়