ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কানাডায় কবিগুরুর জন্মজয়ন্তী পালিত

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ৮ মে ২০২২  
কানাডায় কবিগুরুর জন্মজয়ন্তী পালিত

অনুষ্ঠানে শিল্পী তীর্থ সাহা ও রিতা কর্মকার সংগীত পরিবেশন করেন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিন উপলক্ষে কানাডার ক্যালগেরিতে প্রবাসী বাঙালিদের উদ্যোগে ‘আজ সন্ধ্যায় রবীন্দ্রনাথ’ শিরোনামে সংগীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।

দুই বছর পর প্রবাসী বাঙালিদের পদচারণায় সাইমন ভ্যালী মিলয়াতন মূহূর্তেই পরিণত হয় একখণ্ড বাংলাদেশে।

বাঙালির অহঙ্কার, বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র, নোবেলবিজয়ী কবিগুরু রবীন্দ্রনাথ বিশ্বের দরবারে বাঙালিদের মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন। যার কারণে বাঙালির অস্তিত্বে মিশে আছেন তিনি। অনুষ্ঠানে তাঁর বিভিন্ন গানের সুরে ও বিচিত্র গানের বাণীতে বাঙালির আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় স্বত্ত্বাকে তুলে ধরা হয়।

অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত শিল্পী তীর্থ সাহা ও রিতা কর্মকার সংগীত পরিবেশন করেন।

বাঙালি জীবনের যত ভাবনা, বৈচিত্র্য তার পুরোটাই লেখনী, সুর আর কাব্যে তুলে ধরেছেন কবিগুরু। তার সাহিত্যকর্ম, সংগীত, জীবনদর্শন, মানবতা, ভাবনা-সবকিছুই সত্যিকারের বাঙালি হতে অনুপ্রেরণা দেয়। আর তাইতো প্রবাস জীবনে বাঙালিদের মাঝে এই আয়োজন রবীন্দ্র চর্চার ধারাকে অব্যাহত রেখে আরও সমৃদ্ধি করবে—এমনটাই মনে করছেন সংগঠকরা।

লেখক, কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কবি গুরুর অসাধারণ গান আমাদের জীবনবোধের অনুপ্রেরণা যোগায়, তাঁর সব দার্শনিক চিন্তাসমৃদ্ধ প্রবন্ধ, সমাজ ও রাষ্ট্রনীতিসংলগ্ন গভীর জীবনবাদী চিন্তা আমাদের ভবিষ্যতের অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা পালন করে।

সংগঠক সাইফুল ইসলাম রিপন বলেন, খুবই ভালো লাগছে প্রবাসে এ ধরনের অনুষ্ঠান করতে পেরে। বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ এবং তাঁর বিশাল সাহিত্য কীর্তির জন্য তিনি আমাদের রক্তস্রোতে আজও মিশে আছেন।

অনুষ্ঠানের গ্র্যান্ড স্পন্সর বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব ইকবাল রহমান বলেন, রবী ঠাকুরের জন্মজয়ন্তীর মতো এমন প্রগতিশীল ও সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হতে পেরে ইকবাল রিয়েল এস্টেট গর্বিত। ভবিষ্যতেও এমন সৃষ্টিশীল যেকোনো কর্মকাণ্ডে ইকবাল রিয়েল এস্টেট কমিউনিটির পাশে থাকবে।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়