ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদযাপনে মেঘালয়ে বাংলাদেশ প্রতিনিধি দল

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ৯ মে ২০২২  
মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদযাপনে মেঘালয়ে বাংলাদেশ প্রতিনিধি দল

ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উদযাপনে ভারতের মেঘালয়ে সফর করছেন বাংলাদেশের ২৫ সদস্যের একটি প্রতিনিধি দল।

সোমবার (৯ মে) ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী এবং ‘আজাদী কা অমৃত মহোৎসব’র অংশ হিসেবে ভারত সরকার (৯-১২ মে) পর্যন্ত ভারতের মেঘালয়ে ২৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের জন্য এ সফরের আয়োজন করেছে।

ওই প্রতিনিধি দলে আছেন ১৮ জন বীর মুক্তিযোদ্ধা, যারা মুক্তিযুদ্ধকালীন মেঘালয়ে প্রশিক্ষণ নিয়েছেন এবং ১১ নম্বর সেক্টরে যুদ্ধ করেছিলেন।

মুক্তিযোদ্ধাদের পাশাপাশি প্রতিনিধি দলে সাংবাদিকসহ অন্যান্য পেশার বাংলাদেশিরাও রয়েছেন। তারা মেঘালয়ের গভর্নর, মুখ্যমন্ত্রীসহ সরকারের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন। 

এ ছাড়াও ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় বিমান বাহিনী এবং ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনীর সিনিয়র অফিসারদের সঙ্গেও তাদের সাক্ষাৎ করার কথা রয়েছে, যারা মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণে অগ্রণী ভূমিকা পালন করেছেন এবং স্বাধীনতার জন্য ন্যায়সঙ্গত সংগ্রামে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন।

আশা করা হচ্ছে, এই সফর বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য এবং ভারতীয় আয়োজক উভয়ের জন্যই ১৯৭১ সালের যুদ্ধের মুহূর্তগুলিকে পুনরুজ্জীবিত করার সুযোগ দেবে এবং দুই দেশের মধ্যে যোগাযোগ ও বন্ধুত্বকে আরো দৃঢ় করবে। 
বাংলাদেশ প্রতিনিধিদলের ভারত সফর এমন একটি গুরুত্বপূর্ণ সময়ে হচ্ছে, যখন ভারত স্বর্ণিম বিজয় বর্ষ উদযাপনের অংশ হিসেবে তার পতিত সাহসীদের সম্মান জানাচ্ছে এবং বাংলাদেশ উদযাপন করছে স্বাধীনতার ৫০ বছর। 

আগামী মাসগুলোতে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অংশ হিসেবে ভারত সরকার আরো সফর এবং মিথস্ক্রিয়া করার পরিকল্পনা করেছে বলেও জানা গেছে।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়