ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোমের শিক্ষার্থীদের বাংলাদেশ-বঙ্গবন্ধুর গল্প শোনালেন রাষ্ট্রদূত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪০, ১৯ মে ২০২২  
রোমের শিক্ষার্থীদের বাংলাদেশ-বঙ্গবন্ধুর গল্প শোনালেন রাষ্ট্রদূত

ইতালির রোমের ইউনিভার্সিটি অব টর তরভেরগাতার শিক্ষার্থীদের বাংলাদেশ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গল্প শোনালেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান।

বুধবার (১৮ মে) দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার (১৭ মে) রোমের ইউনিভার্সিটি অব টর তরভেরগাতারে গ্লোবাল কনভারসেশনের এক সেমিনারে ‘বাংলাদেশ অ্যান্ড বঙ্গবন্ধু ইন দ্যা ইভলবিং জিওপলিটিক্যাল কনটেক্সট অব সাউথ এশিয়া অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপনে বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে তুলে ধরেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শনের পথ ধরেই আজকের বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। বঙ্গবন্ধুর রূপকল্প ও দর্শনেরই ফসল বর্তমানের বাংলাদেশ। প্রধানমন্ত্রীর সুযোগ্য ও দূরদর্শী নেতৃত্বের ফলেই জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ এখন বাস্তবতার দ্বারপ্রান্তে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত বিভিন্ন দেশের প্রায় ১৫০ জন শিক্ষার্থীর উপস্থিতিতে প্রবন্ধ উপস্থাপনকালে রাষ্ট্রদূত বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক সুতোয় গাঁথা এবং সে সূত্র ধরে বাংলাদেশের ভাষা আন্দোলন ও স্বাধিকার প্রতিষ্ঠার বিভিন্ন পর্যায়ে বঙ্গবন্ধুর ভূমিকা উল্লেখ করেন।

বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক অগ্রযাত্রার সার্থক রূপায়নে জাতির পিতার প্রদর্শিত পথই যে নেপথ্যে অবদান রেখে চলছে সে বিষয়ে আলোকপাত করে রাষ্ট্রদূত শামীম আহসান শিক্ষার্থীদের সামনে বঙ্গবন্ধুর জীবন দর্শনের দৃষ্টান্ত তুলে ধরেন।

বিশ্ব শান্তি ও মানবতার কল্যাণে নিবেদিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া কালজয়ী বিভিন্ন উদ্ধৃতি এবং তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বদলে যাওয়ার গল্প শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ জাগায়। বাংলাদেশের চলমান উন্নয়ন অভিযাত্রা, ভবিষ্যৎ রূপকল্প ও অনন্য সাফল্যসমূহ তুলে ধরার পাশাপাশি বিদ্যমান ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থানও পর্যালোচনা করা হয়।

এ সময় দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশের জন্য বঙ্গবন্ধুর দেখানো মূলনীতিসমূহ যে এখনো প্রাসঙ্গিক এবং কার্যকর সে বিষয়ে রাষ্ট্রদূত তার অভিজ্ঞতার আলোকে পর্যালোচনা তুলে ধরেন।

উক্ত সেমিনারে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর উপর নির্মিত একটি তথ্যচিত্রও সব শিক্ষার্থীর সামনে প্রদর্শন করা হয়। যা বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভীষ্ট সম্পর্কে তাদেরকে অবহিত করে।

বাংলাদেশ ও বঙ্গবন্ধু, বাংলাদেশের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ, ভূ-রাজনৈতিক কৌশল এবং বিশ্ব রাজনীতিতে এর অবস্থান ইত্যাদি বিষয়ে রাষ্ট্রদূত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উপর তথ্য ও উপাত্তসহ তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক এবং দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাসান/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়