ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১৩ মহরম ১৪৪৪

জাপানে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ৫ আগস্ট ২০২২  
জাপানে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

নানা কর্মসূচির মধ্য দিয়ে গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

শুক্রবার জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করে দূতাবাস।  সকালে অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ এবং দূতাবাসের সব কর্মকর্তা ও কর্মচারী শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পনের মাধ্যমে গভীর শ্রদ্ধা জানান।পরে বঙ্গবন্ধু ও তার  পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী সবার উদ্দ্যেশ্যে পাঠ করা হয়। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

 

রাষ্ট্রদূত বলেন, শেখ কামাল ছিলেন আদর্শ বাবার আদর্শ সন্তান। শহীদ শেখ কামালের জীবন, উদ্দীপ্ত যৌবনের ও কর্মের উদাহরণ দিয়ে তিনি বলেন, শেখ কামাল ছিলেন এদেশের ছাত্র ও যুবসমাজের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং স্বাধীনতা পরবর্তী ক্রিড়া ও সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা। অতুলনীয় মেধার অধিকরী শেখ কামাল খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ, সংগীত জগত অথবা বিতর্ক সবক্ষেত্রে আলোড়ন তুলেছিলেন। যারা তার সান্নিধ্যে এসেছেন তারা অনুভব করেছেন তার স্নিগ্ধ, হাস্যেজ্জ্বল, মমত্ববোধ সম্পন্ন চরিত্র। সৃষ্টি আর সম্ভাবনায় ঠাসা ছিল তার এই সংক্ষিপ্ত জীবন। 

রাষ্ট্রদূত বলেন, ১৫ আগস্ট ১৯৭৫-এর কালরাতে ঘাতকের গুলিতে শাহাদত বরণকারী শহীদ ক্যাপ্টেন শেখ কামাল তার সক্রিয় কর্মজীবন, দৃপ্ত পদচারণা ও অতুলনীয় অবদানের জন্যে বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় হয়ে থাকবেন।

আলোচনা পর্বে শেখ কামালের কর্মময় জীবন সম্পর্কে বক্তারা আলোকপাত করেন।

/হাসান/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়