ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৫ রবিউল আউয়াল ১৪১৪

মালয়েশিয়ায় নতুন অভিবাসী শ্রমিকদের ম্যালেরিয়া স্ক্রিনিং বাধ্যতামূলক

এস.এ সৌরভ, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ৭ আগস্ট ২০২২   আপডেট: ১৩:৫৩, ৭ আগস্ট ২০২২
মালয়েশিয়ায় নতুন অভিবাসী শ্রমিকদের ম্যালেরিয়া স্ক্রিনিং বাধ্যতামূলক

দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম সমৃদ্ধশীল দেশ মালয়েশিয়া। দেশটির সারাওয়াক রাজ্যে কাজ করবে এমন অভিবাসী শ্রমিকদের জুনোটিক ম্যালেরিয়া এবং বাইরে থেকে আসা বিদেশি কর্মীদের ম্যালেরিয়ার বিস্তার রোধে আগাম ম্যালেরিয়া স্ক্রীনিং করতে হবে।

দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী দাতুক অ্যারন আগো দাগাং জানিয়েছেন, ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত রাজ্যে জুনোটিক ম্যালেরিয়া সংক্রমণ এবং ম্যালেরিয়া ভাইরাস শরীরে বহন করে মালয়েশিয়ায় প্রবেশকারী ৭ হাজার ২৯১ জন অভিবাসীর মধ্যে মোট ১৯ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে।

তার মতে, অভিবাসী শ্রমিকদের ক্ষেত্রে বৃক্ষরোপণ, খনি, নির্মাণ এবং অন্যান্য খাতে সরকারি বা বেসরকারি সংস্থাগুলোকে ভূমিকা পালন করতে হবে। সারাওয়াকে কর্মরত বিদেশি কর্মীদের জন্য সরকার কর্তৃক নির্ধারিত নীতি অনুসারে শ্রমিকদের ম্যালেরিয়া স্ক্রীনিংসহ একটি মেডিক্যাল পরীক্ষা করা উচিত বলেও মন্তব্য করেন উপ-স্বাস্থ্যমন্ত্রী।

এছাড়া নিয়োগকর্তাদের তাদের কর্মচারীদের মশার কামড় থেকে রক্ষা করার জন্য মশারি প্রদানের আহ্বান জানান তিনি। যেসব অভিবাসী শ্রমিকরা ম্যালেরিয়ার লক্ষণগুলো অনুভব করছেন তাদের আশেপাশে থাকা অন্যদেরও স্বাস্থ্য ক্লিনিকে চেক-আপ করা দরকার বলেও মনে করেন দাতুক অ্যারন আগো দাগাং।

তিনি আরো বলেন, সংক্রমণটি সম্ভাব্যভাবে স্থানীয় মানুষের মধ্যে ম্যালেরিয়া সংক্রমণ ছড়াতে পারে। এজন্য সবাইকে সর্তক থাকতে হবে।

সারাওয়াকে ১৯৯৯ সালে ম্যালেরিয়া সংক্রমণের সর্বোচ্চ সংখ্যা- ৩ হাজার ১৫৫ রেকর্ড করা হয়েছিল। ২০১০ সালে এই সংখ্যা ২ হাজার ৮০২-তে নেমে এসেছিল।

হাসান/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়