ঢাকা     সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯ ||  ২৮ সফর ১৪৪৪

দুবাইয়ে একখণ্ড ‘চট্টগ্রাম নাখিল’

রেজাউল করিম, দুবাই থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ৬ সেপ্টেম্বর ২০২২  
দুবাইয়ে একখণ্ড ‘চট্টগ্রাম নাখিল’

দুবাই সিটির প্রাণকেন্দ্র ডেরা দুবাইয়ের একটি ছোট্ট এলাকার নাম নাখিল। পারস্য উপসাগরীয় উপকূলের দুবাই সিটিতে নাখিল এলাকায় গেলে সবাই ভুল করে বসবে যেন এটি বাংলাদেশের কোনো জেলা শহর। আরও একটি সুনির্দিষ্ট করে বললে মনে হবে এটি যেন চট্টগ্রামের কোনো এলাকা। 

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে দুবাইয়ের ইউনিয়ন মেট্রো স্টেশন সংলগ্ন নাখিল এলাকায় গিয়ে দেখা যায়, এখানে সর্বত্রই বাংলাদেশি ব্যবসাপ্রতিষ্ঠান, শত শত চট্টগ্রামের মানুষ। ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সাইনবোর্ডও বাংলায় লেখা। এই এলাকায় প্রায় কয়েক হাজার বাংলাদেশি প্রবাসী বসবাস করেন, যাদের অধিকাংশই চট্টগ্রামের মানুষ। 

নাখিল এলাকায় রেস্টুরেন্ট বিজনেসের সঙ্গে সম্পৃক্ত রাউজানের বাসিন্দা মোহাম্মদ আবদুল্লাহ রাইজিংবিডিকে জানান, তিনি প্রায় ১৩ বছর ধরে দুবাইয়ে আছেন। এখানে তার রেস্টুরেন্ট এবং অন্যান্য ব্যবসা রয়েছে। তার ব্যবসা প্রতিষ্ঠানে যারা চাকরি করেন, তারা সবাই চট্টগ্রামের। 

আবদুল্লাহ বলেন, এলাকায় যে কেউ এলে মনে করবে তিনি চট্টগ্রামে আছেন। চারদিকে চট্টগ্রামের মানুষের বসবাস। অনেকে দূর-দূরান্তে কাজ করলেও এখানে রুম বা সিট ভাড়া নিয়ে বসবাস করেন। 

দুবাইয়ে বসবাসকারী চট্টগ্রামের ফটিকছড়ির বাসিন্দা মঈন উদ্দিন নামের অপর এক প্রবাসী রাইজিংবিডিকে জানান, তিনি চট্টগ্রামের মালিকানাধীন গ্রোসারি শপে কাজ করছেন ৫ বছর ধরে। এই এলাকায় বসবাস ও চাকরি করতে ভালো লাগে। কারণ চারদিকেই চট্টগ্রামের মানুষ। দিনে ১২ থেকে ১৪ ঘণ্টা এখানে কাজ করতে হয় বলে জানান মঈন উদ্দিন।  

স্থানীয় বসবাসকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখানে বসবাসকারীদের মধ্যে চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি, রাউজান, রাঙ্গুনিয়া, সাতকানিয়া, দোহাজারী, কক্সবাজারসহ চট্টগ্রামের প্রায় সব উপজেলার বাসিন্দা রয়েছে। তবে তাদের অনেকেই ভিজিট ভিসা নিয়ে এখানে এসে কর্মহীন অবস্থায় মানবেতর দিনযাপন করছেন। 

সরেজমিন দেখা গেছে, নাখিল এলাকায় বাংলাদেশের চট্টগ্রামের মিষ্টির ব্র্যান্ড বনফুল, চট্টগ্রামের ঐতিহ্যবাহী ব্রেকফাস্ট রেস্টুরেন্ট, চট্টগ্রামের বিখ্যাত হাটহাজারীর মরিচের মশলা শপ, প্রাণের বিভিন্ন পণ্যের শো-রুম, মাংসের দোকানসহ বিভিন্ন ধরনের বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।  
 

/বকুল/

সর্বশেষ

পাঠকপ্রিয়