ঢাকা     সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯ ||  ২৮ সফর ১৪৪৪

ঢাবি-অক্সফোর্ডকে যৌথভাবে কাজ করার আহ্বান ডিইউ ইউকের 

এম কে জিলানী, অক্সফোর্ড থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ১৫ সেপ্টেম্বর ২০২২  
ঢাবি-অক্সফোর্ডকে যৌথভাবে কাজ করার আহ্বান ডিইউ ইউকের 

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর গুণগত পরিবর্তন করতে চাইলে অক্সফোর্ড ও ক‌্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগসূত্র স্থাপন করতে হবে বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে। 

শিক্ষার মান বাড়াতে ঢাবি-অক্সফোর্ডকে যৌথভাবে কাজ করার আহ্বান, তাদের শিক্ষা পদ্ধতি ও গবেষণার মানদণ্ড অনুসরণ করলে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর গুণগত উন্নয়ন সম্ভব বলে মত প্রকাশ করেন সদস‌্যরা। 

স্থানীয় সময় শনিবার (১০ সেপ্টেম্বর) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসবে যোগ দিয়ে এমন পরামর্শ দেন অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গবেষণারত বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ ও অংশগ্রহণকারীরা। 

যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের উদ্যোগে আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসবের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ইজাজ হক। ড. এজাজ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণার অংশীদারিত্বের ওপর জোর দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের পরিচালনা পরিষদের সদস্য ও থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী বলেন, ‘বাংলাদেশের বাইরে প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। এই উদ্যোগ আন্তর্জাতিক অঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য সাংবাদিক তানভীর আহমদে বলেন, ‘যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব মেধাবী শিক্ষার্থী অক্সফোর্ড ও ক‌্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মতো শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণায় যুক্ত রয়েছেন, তাদের বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ করিয়ে দিতেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে শতবর্ষ উদযাপনের স্থান হিসেবে বেছে নেওয়া হয়েছে।’

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের উপদেষ্টা ও সিনিয়র সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে বক্তব্য রাখেন ড. মোহাম্মদ মিজানুর রহমান, ড. এম শাহ নেওয়াজ খান, ড. আজাদ ও আবীর হাসান নিলয় প্রমুখ।

এদিন দুপুরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক রেডক্লিফ স্কয়ারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী আয়োজনে যোগ দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসবের সফলতা কামনা করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রুবেন কলেজের প্রেসিডেন্ট ও ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ের রিসার্চ প্রফেসর লায়নেল তারাসেঙ্কো সিবিই।

এসময় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন- অমৃতা পন্ডিত, ড. মানজিদা আহমেদ, ড. সালমা আক্তার, মোহাম্মদ ওমর শরীফ সোহান, ইউনিভার্সিটি অব এসেক্স এর ওমর ফারুক সরকার, ডার্বি বিশ্ববিদ্যালয়ের ড. কানিজ ফাতিমাসহ ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে আগত প্রায় দুই শতাধিক অ্যালামনাই ও তাদের পরিবারের সদস্যরা।

ঢাকা/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়