ঢাকা     মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১২ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪৪৪

চীনে ব্রিকস সহযোগিতা ফোরাম অনুষ্ঠিত

এমএস ইসলাম, চীন সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৮, ২১ সেপ্টেম্বর ২০২২  
চীনে ব্রিকস সহযোগিতা ফোরাম অনুষ্ঠিত

‘ব্রিকস ফ্রেন্ডশিপ সিটিস এবং স্থানীয় সরকার সহযোগিতা ফোরাম- ২০২২’ অভিন্ন উন্নয়নের জন্য সংহতি ও সহযোগিতার প্রতিপাদ্য নিয়ে, চীনের বেইজিংয়ে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস, চায়না ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ সিটিস অ্যাসোসিয়েশন, পিপলস গভর্নমেন্ট অব ফুচিয়ান প্রভিন্স, শিয়ামেন সিটি পিপলস গভর্নমেন্ট যৌথভাবে ফোরামটির আয়োজন করে।

বিশ্বব্যাপী উন্নয়নের একটি নতুন যুগে উচ্চ-মানের অংশীদারিত্ব গঠনে ব্রিকস দেশগুলির জন্য বন্ধুত্বপূর্ণ বিনিময় এবং বাস্তবসম্মত সহযোগিতা বাড়াতে পাঁচটি দেশের নেতারা অনলাইন এবং অফলাইনে মিলিত হয়।

ফোরামটি সঞ্চালনা করেন চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের ভাইস প্রেসিডেন্ট ইউয়ান মিনতাও। ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটির ভাইস চেয়ারম্যান শেন ইউয়ে ইউয়ে ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন এবং স্বাগত বক্তব্য রাখেন।

এছাড়াও বক্তব্য রাখেন চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের সভাপতি অ্যাম্বাসেডর লিন সংথিয়ান, সোসাইটি অফ দ্য রুশ-চীনা ফ্রেন্ডশিপের চেয়ারম্যান ইভান মেলনিকভ, চীনের ফুচিয়ান প্রদেশের গভর্নর ঝাও লং, চীনে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত সিয়াবোঙ্গা সি. কুয়েল, চীনে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী সিদ্ধার্থ চ্যাটার্জিসহ আরও অনেক বিশিষ্ট অতিথি।

ফোরামে ব্রিকস দেশগুলোর প্রতিনিধিরা ফ্রেন্ডশিপ সিটি কোঅপারেশন অ্যান্ড গ্রিন ট্রানজিশন ডেভেলপমেন্ট এবং ওপেন ইনোভেশন অ্যান্ড ডিজিটাল ডেভেলপমেন্ট এই দুইটি বিষয়ে প্যানেল আলোচনায় অংশ নেন।

ব্রিকস এর পাঁচটি দেশের ১২৩টি প্রাদেশিক ও পৌর সরকারের প্রতিনিধি, ৮টি বন্ধুত্বপূর্ণ সংস্থা, চীনের প্রাসঙ্গিক দেশগুলোর কূটনৈতিক দূত এবং প্রতিনিধিসহ প্রায় ২৫০ জন এই ফোরামে অংশ নেন।
 

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়