ঢাকা     রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

দুবাইয়ে ৩ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা নভেম্বরে

মুহাম্মদ শাহ জাহান, ইউএই থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ১৩ অক্টোবর ২০২২  
দুবাইয়ে ৩ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা নভেম্বরে

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ৪ থেকে ৬ নভেম্বর ৩ দিনব্যাপী বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হবে।

মেলার সার্বিক প্রস্তুতি জানাতে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনের আয়োজন করে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট।

মিশনের কর্মকর্তারা জানান, ‘বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব’ নামের এই আয়োজনে দেশের সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থা এবং স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলায় সর্বমোট ৫০টি স্টল থাকবে। বাংলাদেশ, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান কবি, সাহিত্যিক, লেখক বইমেলায় অংশগ্রহণ করবেন।

তিন দিনব্যাপী উৎসবের প্রতিদিন নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন, গ্রন্থ আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, বিভিন্ন সৃজনশীল ও শিক্ষামূলক অনুষ্ঠান দিয়ে সাজানো হবে। এর পাশাপাশি স্থানীয় ও দেশি-বিদেশি শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও বাংলাদেশের আবহমান ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হবে।

বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, সংযুক্ত আরব আমিরাতে প্রায় দশ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। এই বিপুল সংখ্যক বাংলাদেশির বাংলা বইয়ের প্রতি আগ্রহ, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা ও জনকূটনীতি সম্প্রসারণের বিষয়টি বিবেচনায় রেখে বইমেলার আয়োজন করা হচ্ছে। এটি প্রথম উদ্যোগ হলেও পরবর্তী বছর থেকে নির্দিষ্ট সময়ে নিয়মিতভাবে বাংলাদেশ বইমেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে। এর মধ্য দিয়ে দুবাইয়ে বাংলাদেশ বইমেলা স্থায়ী রূপ লাভ করবে।

সংবাদ সম্মেলনে কমার্শিয়াল কাউন্সেলর কামরুল হাসান, লেবার কাউন্সেলর ফাতেমা জাহান, প্রথম সচিব (শ্রম) ফকির মনোয়ার হোসেনসহ কনস্যুলেট কর্মকর্তা, সাংবাদিক ও কমিউনিটির নেতারা  উপস্থিত ছিলেন।

/হাসান/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়