ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চীনে এক্সপোজিশনে বাংলাদেশের অংশগ্রহণ

এম এস ইসলাম, চীন সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ২৪ নভেম্বর ২০২২  
চীনে এক্সপোজিশনে বাংলাদেশের অংশগ্রহণ

বাংলাদেশের অংশগ্রহণে ষষ্ঠ চায়না-সাউথ এশিয়া এক্সপোজিশন এবং ২৬তম চায়না কুনমিং আমদানি রপ্তানি মেলা ১৯-২২ নভেম্বর দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ে অনুষ্ঠিত হয়েছে।

এক্সপোজিশনে বাংলাদেশের একটি প্যাভিলিয়ন ছিল সেখানে রপ্তানি পণ্য, ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরা হয়। বাংলাদেশসহ ৮০টিরও বেশি দেশ, অঞ্চল এবং আন্তর্জাতিক সংস্থা অনলাইন ও অফলাইন উভয় চ্যানেলের মাধ্যমে এক্সপোতে অংশগ্রহণ করেছে।

এক্সপোজিশনে চীন-দক্ষিণ এশিয়া সহযোগিতা ফোরামে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি চিমিং বক্তৃতা দিয়েছেন।

‘নতুন উন্নয়নের জন্য নতুন সুযোগ’ থিমে চার দিনব্যাপী এই মেগা ইভেন্টটি চীনের বাণিজ্য মন্ত্রণালয় এবং ইউনান প্রাদেশিক জনগণের সরকার যৌথভাবে আয়োজন করে।

আয়োজনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন বলেন, চীনের সহায়তায় বাংলাদেশ রেলপথ, নদীর তলদেশে টানেল, এক্সপ্রেসওয়ে এবং বিদ্যুৎ অবকাঠামোসহ বেশ কয়েকটি অবকাঠামো প্রকল্প চালু হয়েছে; যা আঞ্চলিক যোগাযোগ ও বাণিজ্যকে আরও উন্নত করবে। বর্তমানে বাংলাদেশ ও চীন যৌথভাবে একটি মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষরের বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা করেছে, যা আমাদের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করবে। চীন আমাদের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী।

বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি চিমিং বলেন, এই সেপ্টেম্বর মাসে চীন বাংলাদেশ থেকে ৯৮ শতাংশ করযোগ্য আইটেমকে শূন্য শুল্ক প্রদান করেছে, যাতে করে বাংলাদেশ চীনে তার রপ্তানি প্রসারিত করতে পারে। এখন চীনারা বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের মতো সুস্বাদু খাবারের স্বাদ নিতে পারে।

মেলায় অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা প্রকল্পের স্বাক্ষর অনুষ্ঠানে ইউননান প্রদেশের ১২টি মূল শিল্পের সাথে জড়িত মোট ১৬৯টি চুক্তিবদ্ধ বিনিয়োগ প্রকল্পে স্বাক্ষর করা হয়েছে, যার সম্মিলিত মূল্য ৪০০ বিলিয়ন ইউয়ান (প্রায় ৫৫.৮ বিলিয়ন মার্কিন ডলার) ছাড়িয়ে গেছে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়