ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ডিসিসিআই অ্যাগ্রো সার্ভিস ডেস্ক উদ্বোধন

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-২৭ ৪:১৪:১০ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১১ ৭:০৪:৫১ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের কৃষি খাতের সার্বিক উন্নয়নে লক্ষ্যে এ খাতের উদ্যোক্তা ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সহায়তা প্রদানের জন্য অ্যাগ্রো সার্ভিস ডেস্ক উদ্বোধন করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

রোববার মতিঝিলে ঢাকা চেম্বার ভবনে ইউএসএআইডি এর এগ্রিকালচার ভ্যালু চেইনস প্রকল্পের সহযোগিতায় এ হেল্প ডেস্ক উদ্বোধন করেন ডিসিসিআই এর ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম।

এ সময় কামরুল ইসলাম বলেন, ডিসিসিআই গ্লোবাল গ্যাপের স্থানীয় অংশীদার। ‘ডিসিসিআই এগ্রো সার্ভিস ডেস্ক’ হতে গ্লোবাল গ্যাপ এর সার্টিফিকেট ও লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া, কৃষক ও কষি খাতের উদ্যোক্তাদের কৃষি পণ্যের বহুমুখীকরণ, গ্লোবাল গ্যাপ সম্পর্কিত তথ্য, প্রযুক্তিগত সহায়তা প্রদানের পাশাপাশি বাজার সম্প্রসারণে সার্বিক সহায়তা প্রদান করা হবে।

তিনি বলেন, বাংলাদেশের জিডিপিতে কৃষি খাতের অবদান প্রায় ১৪ দশমিক ৭৫ শতাংশ এবং প্রায় ২৪ দশমিক ৫ মিলিয়ন লোকের কর্মসংস্থান কৃষি খাতের সাথে সম্পৃক্ত। ২০১৬-১৭ অর্থবছরে ৫৫৩ মিলিয়ন মার্কিন ডলারের কৃষি পণ্য রপ্তানি হয়েছে। যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের বাজারসমূহে বাংলাদেশের কৃষি পণ্য রপ্তানির ক্ষেত্রে গুড এগ্রিকালচার প্র্যাকটিস (গ্লোবাল গ্যাপ) বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কেননা গ্লোবাল গ্যাপের মাধ্যমে বিশেষ করে খাদ্যপণ্যের গুণগত মান, পরিমাপ, সাপ্লাই চেইন, বাজার ব্যবস্থাপণা এবং কৃষক ও রপ্তানিকারকদের নতুন বাজার খুঁজে বের করার বিষয় সমূহকে নিশ্চিত করা হয়।

তিনি আরো বলেন, বাংলাদেশের কৃষি খাতে গ্লোবাল গ্যাপ প্রণীত নীতিমালা সমূহ মেনে চলা হয় না, তবে এক্ষেত্রে গ্যাপে উল্লেখিত নীতিমালার প্রয়োগ নিশ্চিত করা হলে আমাদের কৃষি পণ্যের রপ্তানির পরিমাণ বাড়বে একই সাথে দেশীয় বাজারে কৃষিপণ্যের ব্যবহার বৃদ্ধি পাবে এবং জনমনে অস্বাস্থকর ক্যামিকেল ভীতি দূর হবে।

তিনি কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে কৃষক ও কৃষি খাতের উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন এবং নতুন প্রযুক্তি ব্যবহারের উৎসাহিতকরণের ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় উপস্থিত ছিলেন ডিসিসিআই সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক ইমরান আহমেদ, কে এম এন মঞ্জুরুল হক, মহাসচিব এএইচএম রেজাউল কবির, ইউএসএআইডি এর এগ্রিকালচার ভ্যালুচেইনস প্রকল্পের চিফ অফ পার্টি পল বানডিক এবং গ্লোবাল গ্যাপ এর প্রতিনিধি লিসা হেনিমেন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৮/নাসির/সাইফ