ঢাকা, সোমবার, ১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

ভুট্টায় বাম্পার ফলনের সম্ভবনা

হিলি (দিনাজপুর) সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৭ ১২:০৬:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৭ ১২:০৬:১৬ পিএম

দিনাজপুরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। অন্যান্য ফসলের চেয়ে ভুট্টার ফলন বেশি হওয়াতে কৃষকরা ধান গমের পাশাপাশি ভুট্টা চাষে মনোযোগ দিয়েছেন। মাঠে মাঠে ভুট্টার ফুলে বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন।

সরজমিনে গিয়ে দেখা যায়, দিনাজপুর জেলার ১৩ উপজেলার প্রত্যন্ত গ্রাম অঞ্চলে সবুজে ছেয়ে গেছে ভুট্টার মাঠ। ধানের চেয়ে কম খরচে হয় ভুট্টার চাষ। একদিকে খরচ কম অন্যদিকে উৎপাদনে ধানের চেয়ে ভুট্টার ফলন প্রায় দ্বিগুণ। প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে কৃষকের খরচ সাত থেকে আট হাজার টাকা। এক বিঘা জমিতে ৩৫ থেকে ৩৮ মণ ভুট্টা ঘরে তোলে কৃষকরা।

ভুট্টা পরিচর্যা করার সময় কয়েক কৃষক দাবি করেন, কৃষি অফিসের জনবল বৃদ্ধি করে ভুট্টা চাষে আরও সেবা দিলে, তারা আরও বেশি ভুট্টা উৎপাদন বৃদ্ধি করতে পারবে।

ঘোড়াঘাটের ওসমানপুরের ভুট্টাচাষি মতিয়ার রহমান রাইজিংবিডিকে বলেন, ‘প্রতি বছর আমি তিন বিঘা জমিতে ভুট্টা আবাদ করে আসছি। ধানের চেয়ে খরচ কম করে দ্বিগুণ ভুট্টা উৎপাদন করা যায়। অনেক আশা করে জমি প্রস্তুত করে ভুটার বীজ রোপণ করেছি। আশা করছি এবছর ভুট্টার ভাল ফলন হবে। ভাল ফলন পেলে পরিবার পরিজনদের নিয়ে সুখে থাকতে পারবো।‘

দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল রাইজিংবিডিকে জানান, গত বছরের চেয়ে এবছরে ভুট্টার চাষ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। গেলো বছর দিনাজপুর জেলার ৬৯ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছিল। এবছর তা বৃদ্ধি পেয়ে ১৩ উপজেলার প্রায় ৭৪ হাজার হেক্টর জমিতে ভুট্টা উৎপাদনের লক্ষমাত্রা ধারা হয়েছে। চাষিরা যেন সঠিকভাবে ভুট্টা চাষ করতে পারে সে জন্য জেলার প্রতি উপজেলায় কৃষি কর্মকর্তারা নানা পরামর্শ দিচ্ছেন।’

ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার এখলাছ হোসেন সরকার রাইজিংবিডিকে জানান, এবছর চলতি মৌসুমে ঘোড়াঘাটে প্রায় দুই হাজার একশ হেক্টর জমিতে ভুট্টা উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে। গত বছর ভুট্টার চাষের লক্ষমাত্রা ছিলো এক হাজার সাতশ হেক্টর। এবছর ভুট্টাচাষিরা উচ্চ ফলনশীল হাইব্রীড ৯৮১, এমকে ৪০সহ বিভিন্ন জাতের ভুট্টা জমিতে চাষ করেছেন। আমরা প্রতিনয়িত মাঠে কৃষকদের পাশে থেকে পরামর্শ দিয়ে আসছি। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছি এবছর কৃষকরা ভাল ভুট্টার ফলন পাবেন।



মোসলেম/বুলাকী