ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৯ ফুট লম্বা চিচিঙ্গা চাষ করে সাড়া ফেলেছেন কৃষক নিলু

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ২৯ জুলাই ২০২০   আপডেট: ০৭:১২, ৩১ আগস্ট ২০২০
৯ ফুট লম্বা চিচিঙ্গা চাষ করে সাড়া ফেলেছেন কৃষক নিলু

খুলনার পাইকগাছার কৃষক নিলু সরদারের ক্ষেতে ঝুলছে বিশাল দৈর্ঘ্যের চিচিঙ্গা

দৈর্ঘ্য ৮-৯ ফুট।  একেকটির ওজন প্রায় ৩-৪ কেজি।  উঁচু মাচায় ঝুলছে এসব চিচিঙ্গা।  দেখতে অনেকটা লম্বা লাঠির মত।

খুলনার পাইকগাছা উপজেলা সদরের সরল গ্রামের কৃষক নিলু সরদারের ক্ষেতেই ঝুলছে বিশাল আকৃতির উচ্চ ফলনশীল এসব চিচিঙ্গা।  এ সবজি চাষ করে তিনি ইতোমধ্যেই সাড়া ফেলেছেন।  যা দেখতে প্রতিনিয়তই তার বাড়িতে ভিড় করছে দূর দূরান্তের কৌতুহলি মানুষ।

নিলু সরদারের মতে, এখানেই হচ্ছে দেশের সবচেয়ে বড় চিচিঙ্গার ফলন।  তার ক্ষেতে এখন ৯ ফুট লম্বা দু’টি চিচিঙ্গাসহ ৩/৪ ফুট থেকে ৬/৭ ফুট পর্যন্ত আরও বেশ কিছু চিচিঙ্গা ঝুলছে।

এদিকে, নিলু সরদারের মতো পাইকগাছার সরল গ্রামে আরও ১৫ জন কৃষক প্রায় ৩৩ শতক জমিতে এই চিচিঙ্গা চাষ করেছেন।  ফলনও হয়েছে ভালো।

পাইকগাছা উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায় জানান, এই প্রথমবার পাইকগাছায় ভারতের অন্ধ্রপ্রদেশ এলাকার উচ্চ ফলনশীল চিচিঙ্গা চাষ হচ্ছে।  যা বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় চিচিঙ্গা।  এগুলো দিয়ে বীজ উৎপাদন ও সংরক্ষণের পাশাপাশি এই চিচিঙ্গা চাষ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার সরল গ্রামের কৃষক নিলু সরদার, ফটিক ব্যানার্জী ও করুণা মন্ডল জানুয়ারি মাসে ভারতের অন্ধ্রপ্রদেশে কৃষি কাজ করতে যান।  সেখানে বিভিন্ন ক্ষেতে ১০ ফুট লম্বা চিচিঙ্গা দেখে তাদের কৌতুহল হয়। বাড়ি ফেরার সময় তারা চিচিঙ্গার ৮০/৯০টি বীজ সংগ্রহ করে নিয়ে আসেন।  বাড়ি ফিরে মার্চ মাসে আরও ১৫ জন কৃষক নিয়ে ৩৩ শতক জমিতে চিচিঙ্গার বীজ বপন করেন।  যার বেশিরভাগই ৮/৯ ফুট লম্বা চিচিঙ্গা ফলেছে।

কৃষক নিলু সরদার, ফটিক ব্যানার্জী ও করুণা মন্ডল জানান, গ্রামের লোকদের ৯/১০ ফুট লম্বা চিচিঙ্গার কথা বললে প্রথমে কেউ বিশ্বাসই করতে চায়নি।  এখন বিভিন্ন এলাকা থেকে লোকজন চিচিঙ্গা দেখতে এবং বীজ সংগ্রহ করতে আসছেন।  এতে তাদের ভালোই লাগছে।

স্থানীয় অপর কৃষক পরিতোষ মন্ডল জানান, তিনি এক শতক জমিতে চিচিঙ্গার বীজ বপন করেছিলেন।  ওই ক্ষেতে এখন ২৬টি চিচিঙ্গা হয়েছে।  এই চিচিঙ্গা খেতে দেশি জাতের মতোই।

একই এলাকার কৃষক শ্যামাপদ মন্ডল জানান, খবর পেয়ে বিভিন্ন স্থান থেকে লোকজন চিচিঙ্গা দেখতে আসছে।  তারা কিনতে চাইলেও বীজ সংরক্ষণের কারণে এ বছর কারও কাছে বিক্রি করা হচ্ছে না।

খুলনা/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়