Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

ধান-চালের দর বেঁধে দেওয়ার সুফল পাচ্ছে সবাই: খাদ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২২ নভেম্বর ২০২০  
ধান-চালের দর বেঁধে দেওয়ার সুফল পাচ্ছে সবাই: খাদ্যমন্ত্রী

সরকারিভাবে ধান-চালের মূল্য বেঁধে দেওয়ার সুফল পাচ্ছে কৃষক, ভোক্তা সবাই বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

রোববার (২২নভেম্বর) নওগাঁর সাপাহার উপজেলায় আমন ধান সংগ্রহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মৌসুমের শুরুতে অনেকে সিন্ডিকেট করে। ফলে কৃষক ন্যায্য দাম থেকে বঞ্চিত হয়। এ জন্য সরকারিভাবে মূল্য বেঁধে দিয়ে ধান চাল সংগ্রহ করা হচ্ছে। 

তিনি বলেন, এবার নতুন আমন ধানে ভালো দাম পেয়ে খুশি কৃষক। এ ধারাবাহিকতা ধরে রাখতে বাজার দর ও মজুত পরিস্থিতির ওপর তীক্ষ্ণ দৃষ্টি রাখা হয়েছে। প্রয়োজনে লক্ষ্যমাত্রার অতিরিক্ত ধান সংগ্রহ করবে সরকার। 

তিনি বলেন, সরকারি মজুদের জন্য চাল আমদানি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তার পরিমাণ নির্ভর করছে বাজার দর স্থিতিশীলতার ওপর। ধান-চালের বাজারে কাউকে সিন্ডিকেট করতে দেওয়া হবে না। বেসরকারিভাবেও কেউ আমদানির সুযোগ পাবে না। 

উল্লেখ্য, গত ৭ নভেম্বর থেকে আগামী ২৮ ফেব্রুয়ারি, পর্যন্ত ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিক টন ধান, গত ১৫ নভেম্বর থেকে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৭ টাকা কেজি দরে সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হবে। প্রান্তিক চাষির ধানের ন্যায্য দাম নিশ্চিতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হতো। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে। অনুষ্ঠানে খাদ্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, জন প্রতিনিধি, কৃষক ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়