ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাড়াইয়ের জন্য ক্যাচমেন্ট এলাকার আখ কিনবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ২০ ডিসেম্বর ২০২০  
মাড়াইয়ের জন্য ক্যাচমেন্ট এলাকার আখ কিনবে সরকার

চলতি ২০২০-২১ মৌসুমে আখ মাড়াই স্থগিত থাকা ৬টি চিনিকলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত সব আখ কিনবে সরকার। 

এসব চিনিকলের ক্যাচমেন্ট এলাকার আখ কেনা হবে না মর্মে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে।  এ ধরনের বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান  জানিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)।

রোববার (২০ ডিসেম্বর) বিএসএফআইসির চিফ অব পার্সোনেল মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সংস্থাটির আওতাধীন চিনিকলগুলোর আধুনিকায়নের মাধ্যমে বহুমুখী খাদ্যপণ্য উৎপাদন করে রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোকে লাভজনক করার লক্ষ্যে, চলতি মৌসুমে ৬টি চিনিকলে আখ মাড়াই কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এসব চিনিকলে আখ মাড়াই কার্যক্রম চলতি মৌসুমের জন্য স্থগিত করা হলেও বিগত বছরগুলোর মতো এবছরও এসব মিলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত সকল আখ কেনা হবে।

ইতিমধ্যে স্থগিত হওয়া এসব চিনিকলের আওতাধীন এলাকায় উৎপাদিত আখ আগের বছরের মতো চিনিকলের নিজস্ব ক্রয় কেন্দ্রে চাষিদের কাছ থেকে কিনে পার্শ্ববর্তী চালু মিলে মাড়াইয়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।  আখচাষিদের কাছ থেকে ক্রয়কৃত আখের মূল্য পরিশোধের জন্য সরকার ইতিমধ্যে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। তাই চলতি মৌসুমে মিলের মাড়াই কার্যক্রম স্থগিত থাকার কারণে কোনো আখচাষি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে না বলে জানিয়েছে বিএসএফআইসি।

উল্লেখ্য, আখ মাড়াই চালু থাকা চিনিকলগুলোতে স্থগিত মিল থেকে  শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের পর্যায়ক্রমে  বদলি বা সংযুক্তির মাধ্যমে সমন্বয় বা পদায়ন করা হবে। এমতাবস্থায়, সংশ্লিষ্ট সবাইকে গুজব ও মিথ্যা তথ্যে কান না দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে বিএসএফআইসি।

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়