Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

পেঁয়াজের জন্য ভারতের ওপর নির্ভরতা কমানোর সুপারিশ

সংসদ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৭, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:০১, ২৫ ডিসেম্বর ২০২০
পেঁয়াজের জন্য ভারতের ওপর নির্ভরতা কমানোর সুপারিশ

পেঁয়াজের ঘাটতি পূরণে ভারতের ওপর শতভাগ নির্ভরতা কমানো জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম বৈঠক থেকে এই সুপারিশ করা হয়। সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরণ, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে উপস্থিত ছিলেন।

দেশে উৎপাদনের বাইরেও প্রতি বৎসর প্রায় ৬/৭ লাখ টন পেঁয়াজের ঘাটতি থাকে, গত বছর পূর্ব ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। হঠাৎ করে তৈরি হওয়া এ ধরণের পেঁয়াজ সংকট কাটাতে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে পদক্ষেপ নেওয়া ও ভারতের ওপর শতভাগ নির্ভরতা কমানোর জন্য মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশে পেঁয়াজ ও পাটের বীজ রপ্তানির ওপর ভারতের নিষেধাজ্ঞার প্রভাব হ্রাস করতে গবেষণা ও বিকল্প পরিকল্পনা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়।

আগামী বোরো মৌসুমের সঠিক ব্যবস্থাপনা নেওয়া এবং আউশ মৌসুমের উৎপাদন বৃদ্ধিকরণে উন্নতজাত কৃষকদের কাছে পৌঁছানো ও আবাদী এলাকা বৃদ্ধিকরণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয় বৈঠক থেকে।

করোনাকালে নিম্নমানের জীবনরক্ষাকারী সামগ্রী এবং কৃষি যন্ত্রপাতি সরবরাহ করায় এসিআই কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্যও কমিটি সুপারিশ করেছে। 

আসাদ/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়